ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শহীদ সার্জেন্ট জহুরের সমাধিতে জাসদের শ্রদ্ধা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
শহীদ সার্জেন্ট জহুরের সমাধিতে জাসদের শ্রদ্ধা শহীদ সার্জেন্ট জহুরের সমাধিতে জাসদের শ্রদ্ধা

ঢাকা: স্বাধীনতা সংগ্রামের অগ্রপথিক ও আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি শহীদ সার্জেন্ট জহুরুল হকের ৫২তম হত্যা দিবসে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) সকালে আজিমপুর কবরস্থানে তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে দলটি।

দুপুরে এক সংবাদ বিবৃতিতে বিষয়টি জানানো হয়।

শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন, জাসদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহিল কাইয়ূম, শওকত রায়হান, জাসদ ঢাকা মহানগর দক্ষিণ কমিটির সভাপতি হাজী ইদ্রিস ব্যাপারী, কেন্দ্রীয় কমিটির সদস্য মোফাজ্জল হোসেন, জাসদ ছাত্রলীগ সভাপতি আহসান হাবীব শামীম, সাধারণ সম্পাদক রাশিদুল হক ননী প্রমুখ।

শ্রদ্ধা নিবেদন শেষে জাসদ নেতারা উপস্থিত দলীয় কর্মীদের উদ্দেশ্যে বলেন, সার্জেন্ট জহুর ছিলেন স্বাধীনতা আন্দোলনের অগ্রপথিক ও স্বাধীনতা আন্দোলনের প্রথম শহীদ। শহীদ সার্জেন্ট জহুরের আত্মবলীদান বাঙালিকে স্বাধীনতা ও মুক্তির লক্ষ্যে সংগ্রামে মরিয়া করে তুলেছিল। সার্জেন্ট জহুরের রক্ত প্রতিটি বাঙালির হৃদয়ে স্বাধীনতার মন্ত্র হিসাবে গৃহীত হয়েছিল। সার্জেন্ট জহুরের রক্তরঞ্জিত পথ বেয়েই বাঙালি মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে পাকহানাদার বাহিনীকে পরাজিত করেছিল।
পশ্চিম পাকিস্তানি শাসক গোষ্ঠী ১৯৬৮ সালের ২২ জানুয়ারি আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি করে সার্জেন্ট জহুরুল হককে আটক করে এবং ঢাকা সেনানিবাসে প্রহসণমূলক বিচার শুরু করে। এই প্রহসণমূলক বিচার চলাকালেই ১৯৬৯ সালের ১৫ ফেব্রুয়ারি পাকিস্তানি সেনাবাহিনী ক্যান্টনমেন্টে বন্দি সার্জেন্ট জহুরুল হককে নির্মমভাবে হত্যা করে।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
আরকেআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।