ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

আল-জাজিরার প্রতিবেদন: সত্য অনুসন্ধান অপরিহার্য

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২১
আল-জাজিরার প্রতিবেদন: সত্য অনুসন্ধান অপরিহার্য

ঢাকা: কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরার প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে সত্য উৎঘাটন রাষ্ট্রের জন্য অপরিহার্য হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে এক বিবৃতিতে এ কথা বলেন তিনি।

জেএসডি সভাপতি বলেন, অনুরাগের বশবর্তী হয়ে সরকারের পক্ষপাতিত্বমূলক সিদ্ধান্ত, নৈতিক কর্তব্য পালনে ব্যর্থতা, আইনের শাসনের প্রতি অবজ্ঞা, সাজা মওকুফের প্রজ্ঞাপন নিয়ে গোপনীয়তা বা অসত্য তথ্য দিয়ে জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট প্রশ্নে কোনো দুর্বলতা আল-জাজিরার প্রতিবেদন প্রণয়নে কোনো রসদ যুগিয়েছে কিনা, তা সরকারকেই তলিয়ে দেখতে হবে।

রব বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর লগ্নে সারা বিশ্বব্যাপী বাংলাদেশের যে নেতিবাচক পরিচিতি প্রকাশ পাচ্ছে, তা আমাদের জাতির জন্য খুবই বেদনাদায়ক। এই পরিস্থিতিতে আল-জাজিরার প্রতিবেদনকে প্রত্যাখ্যান বা তথ্যচিত্র অপসারণ করেই রাষ্ট্রীয় মর্যাদা রক্ষা সম্ভব নয়। সরকারকে এ বিষয়ে সত্য অনুসন্ধানে সর্বোচ্চ অগ্ৰাধিকার দিতে হবে।

সরকার যদি সাংবিধানিক ও নৈতিক চেতনায় রাষ্ট্রযন্ত্র পরিচালনা করতো, অবাধ নির্বাচন হতো, গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত হতো এবং ক্ষমতা কুক্ষিগত করার ক্ষতিকর পরিণতি বিবেচনায় রাখতো তাহলে আজ আল-জাজিরা ষড়যন্ত্র করেও রাষ্ট্রের মর্যাদা ক্ষুন্ন করতে পারতো না বলে উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২১
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।