ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

খালেদা জিয়ার বিদেশ যাওয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
খালেদা জিয়ার বিদেশ যাওয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি বক্তব্য রাখছেন নজরুল ইসলাম খান

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে সুচিকিৎসার সুযোগ দেওয়ার জন্য সরকারের আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।

নজরুল ইসলাম বলেন, আমরা যতটুকু জানি তিনি (খালেদা জিয়া) দারুনভাবে অসুস্থ। তার সুচিকিৎসা প্রয়োজন। যে চিকিৎসা এখানে সম্ভব নয়। এমনকি যে হাসপাতালে তিনি ছিলেন সেখানেও সম্ভব হয়নি। প্রয়োজনে সুচিকিৎসার জন্য তার বাইরে যাওয়া দরকার হবে। এ ব্যাপারে সরকারের একটা নিষেধাজ্ঞা আছে। আমরা দাবি জানাব, যে নিষেধাজ্ঞা সেটা প্রত্যাহার করা হোক এবং দেশনেত্রী খালেদা জিয়ার এ মৌলিক অধিকার নিশ্চিত করা হোক। তিনি যেন তার চিকিৎসার প্রয়োজনে যখন যেখানে যেতে চান যেতে পারেন।

সরকারের আরোপিত নিষেধাজ্ঞা সম্পর্কে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বলেন, যদিও এ নিষেধাজ্ঞাটা অমানবিক ও অযৌক্তিক। কারণ এদেশের ইতিহাস বলে যে, অসুস্থতার কারণে রাজনৈতিক নেতাদের বাইরে যাওয়ার বহু দৃষ্টান্ত আছে। এমনকি জেলে থাকা অবস্থায়ও বাইরে যাওয়ার দৃষ্টান্ত আছে। কিন্তু দেশনেত্রী খালেদা জিয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়ে রাখা হয়েছে।

সরকারের নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে বিএনপির অবস্থান জানতে চাইলে তিনি বলেন, আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত নিচ্ছি না। এটা রাজনৈতিক বিষয় না, এটা তার চিকিৎসার বিষয়।

খালেদা জিয়ার সাজা স্থগিতাদেশের দ্বিতীয় দফা মেয়াদও শেষ প্রান্তে। এ অবস্থায় বিএনপির চাওয়া কী জানতে চাইলে নজরুল ইসলাম বলেন, এটা অত্যন্ত স্বাভাবিক ব্যাপার। আমরা তো বারবার বলেছি- আমরা তার নিঃশর্ত মুক্তি দাবি করি। কারণ আমরা বিশ্বাস করি তাকে সাজাই দেওয়া হয়েছে অন্যায়ভাবে, বিনা অপরাধে। যারা অপরাধে দণ্ডপ্রাপ্ত হয়েছে এবং খালেদা জিয়ার চেয়েও বেশি দণ্ডপ্রাপ্ত তাদেরকেও মুক্তি দেওয়া হয়েছে। কেন দেওয়া হয়েছে সেটা আপনারাও জানেন।

তিনি বলেন, আমরা মনে করি, সরকার সবার সরকার হওয়া উচিত। যেটা প্রমাণ করার জন্য হলেও অবিলম্বে তাকে নিশঃর্ত মুক্তি দেওয়া এবং তিনি যাতে স্বাধীনভাবে জীবন-যাপন করতে পারেন, সুচিকিৎসা নিতে পারেন ও নাগরিক হিসেবে তার যে অধিকার সেই অধিকার প্রয়োগ করতে পারেন।

খালেদা জিয়া বর্তমানে কেমন আছেন জানতে চাইলে নজরুল ইসলাম বলেন, এ ব্যাপারে তার যারা চিকিৎসক টিম, আত্মীয়-স্বজনদের বক্তব্য আপনারা বিভিন্ন সময়ে জানছেন ও প্রকাশও করছেন। এর বাইরে তো বলার কিছু নেই। কারণ আমরাতো তার সঙ্গে দেখাই করতে পারি না। আমরা আপনাদের মতো যতটুকু জানি তিনি দারুনভাবে অসুস্থ। তার সুচিকিৎসা প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।