ঢাকা, বুধবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

স্বাধীনতাকামী মানুষের মুক্তির দিশারী বঙ্গবন্ধু: জিএম কাদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০২১
স্বাধীনতাকামী মানুষের মুক্তির দিশারী বঙ্গবন্ধু: জিএম কাদের

ঢাকা: বঙ্গবন্ধু আজীবন নির্যাতিত, নিপীড়িত ও স্বাধীনতাকামী মানুষের মুক্তির দিশারী হয়ে থাকবেন বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের।

জাতির জনকের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে মঙ্গলবার (১৬ মার্চ) এক বাণীতে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ১৭ মার্চ জাতির জনক শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস। মহান এ দিনে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছি বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি সারা জীবন বাঙালি জাতির স্বাধীনতা, স্বাবলম্বিতা, স্বাধিকার ও মুক্তির জন্য লড়াই করেছেন।

১৯২০ সালে তৎকালীন ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্ম নেওয়া খোকা নামের শিশুই বড় হয়ে শেখ মুজিবুর রহমান নামে হয়ে ওঠেন নির্যাতিত-নিপীড়িত বাঙালি জাতির মুক্তির দিশারী। রাজনৈতিক প্রজ্ঞা, আত্মত্যাগ আর দেশ ও মানুষের প্রতি অসীম অনুরাগের কারণে জাতির জনক হিসেবে আজ বাঙালি জাতির পথ প্রদর্শক বঙ্গবন্ধু।

রাজনীতির মহাকবি, স্কুল জীবন থেকে শুরু করে রাজনীতিতে ১৯৬৬-এর ছয় দফা আন্দোলন, ১৯৬৯- এর গণঅভ্যুত্থান, ১৯৭০ সালের ঐতিহাসিক নির্বাচন এবং মহান স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দিয়ে বাঙালি জাতির অবিসংবাদিত নেতায় পরিণত হন। যখন সদ্য স্বাধীন বাংলাদেশকে একটি উন্নত-সমৃদ্ধ জাতি হিসেবে গড়তে বঙ্গবন্ধু কাজ করছিলেন, তখন ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাজনৈতিক ষড়যন্ত্রকারী ও বিপথগামী সেনা কর্মকর্তাদের হাতে সপরিবারে নিহত হন তিনি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন বিশ্বের নির্যাতিত, নিপীড়িত ও স্বাধীনতাকামী মানুষের সামনে মুক্তির দিশারী হয়ে থাকবেন। ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত দেশ গঠনে অনুপ্রেরণা হয়ে থাকবেন বঙ্গবন্ধু শেখ মুজিব।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa