ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শাল্লার ঘটনায় প্রকৃত অপরাধীদের বিচারের দাবি বিএনপির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, মার্চ ২১, ২০২১
শাল্লার ঘটনায় প্রকৃত অপরাধীদের বিচারের দাবি বিএনপির

ঢাকা: সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁওয়ে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের গ্রামে ভাঙচুর, লুটপাট এবং হামলার তীব্র নিন্দা জানিয়ে এ ঘটনায় প্রকৃত অপরাধীদের আইনের আওতায় আনার দাবি জানিয়েছে বিএনপি।  

শনিবার (২০মার্চ) বিকেলে দলের স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল বৈঠকে এই নিন্দা জানানো হয়।

রোববার (২১ মার্চ) বিকেলে বিএনপির কেন্দ্রীয় দপ্তরের চলতি দায়িত্বে থাকা এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিএনপি মনে করে, অবৈধ আওয়ামী লীগ সরকার রাষ্ট্র পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থ এবং অগণতান্ত্রিক স্বৈরাচারী কায়দায় দেশ শাসন, চিরাচরিত পদ্ধতিতে সাম্প্রদায়িক সমস্যা সৃষ্টি করে রাজনৈতিক ফায়দা নিচ্ছে। তারা বিরোধী দলের ওপরে দায়ভার চাপানোর অপচেষ্টা করছে।

সভায় দলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই চন্দ্র রায়ের নেতৃত্বে একটি দল শনিবার (২০মার্চ) আক্রান্ত গ্রাম পরিদর্শন ও ত্রাণ বিতরণ করায় সন্তোষ প্রকাশ করে অবিলম্বে প্রকৃত অপরাধীদের খুঁজে বের করে আইনের আওতায় আনার আহ্বান জানানো হয়।

সভায় দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য, সাবেক উপ রাষ্ট্রপতি, সাবেক প্রধানমন্ত্রী, সাবেক মন্ত্রী, সাবেক সংসদ সদস্য, বিশিষ্ট আইনজীবী ও লেখক ব্যারিস্টার মওদুদ আহমদের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন স্মরণ করা হয়। সভা মনে করে তার মৃত্যুতে শুধু বিএনপি নয়, সমগ্র দেশ একজন অভিজ্ঞ, দক্ষ পার্লামেন্টারিয়ান এবং মুক্তিযোদ্ধা-গণতান্ত্রিক নেতাকে হারালো। মরহুমের আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানানো হয়।

এছাড়া বিএনপির অন্যতম ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল রুহুল আলম চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়।

বিএনপির স্থায়ী কমিটির ওই সভায় পবিত্র রমজান মাসকে সামনে রেখে সরকারি মদদপুষ্ট অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারসাজিতে দ্রব্যমূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়াতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। চাল, ডাল, তেল, লবণ, পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে নিয়ে আসার জন্য সরকারকে উদ্যোগ গ্রহণের আহ্বান জানানো হয়।  

সভায় অতি সম্প্রতি কোভিড-১৯ করোনা ভাইরাসে সংক্রমণ এবং আক্রান্ত ব্যক্তির মৃত্যু সংখ্যা আশংকাজনক হারে বৃদ্ধি পাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সভা মনে করে, অতীতের মতো এ পর্যায়ের সরকারের সঠিক সিদ্ধান্ত ও কার্যকরী ব্যবস্থা গ্রহণে ব্যর্থতার কারণেই সংক্রমণ এবং মৃত্যুর হার বেড়ে চলেছে।

সভায় কোভিড-১৯ করোনা ভাইরাসে আক্রান্ত নেতা-কর্মীদের সঠিক তালিকা প্রণয়ন এবং তাদের পাশে দাঁড়ানোর জন্য জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর নেতৃত্বে ইতিপূর্বে গঠিত ট্যাস্কফোর্স সক্রিয় করার সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের জাতীয় কমিটির আহ্বায়ক খন্দকার মোশাররফ হোসেন সম্প্রতি পুলিশ কর্তৃপক্ষ কর্তৃক ১৭ মার্চ হতে ২৭ মার্চ পর্যন্ত রাজনৈতিক ও সকল  সামাজিক সমাবেশ, সভা, মিছিল নিষিদ্ধকরণ বিষয়টি উত্থাপন করেন। উদ্ভুত পরিস্থিতিতে করণীয় নির্ধারণের জন্য পুনরায় পুলিশের সঙ্গে যোগাযোগ করে বিষয়গুলো নিয়ে আলোচনার সিদ্ধান্ত গৃহীত হয়। তবে কর্মসূচির প্রস্তুতি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়। এ বিষয়ে ড. মোশাররফকে একটি সংবাদ সম্মেলন করে জনগণকে অবহিত করার অনুরোধ করা হয়।  

শনিবার (২০মার্চ) বিকালে অনুষ্ঠিত ওই সভায় সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, মার্চ ২১, ২০২১
এমএইচ/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।