ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখুন: ন্যাপ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখুন: ন্যাপ

ঢাকা: পবিত্র মাহে রমজানের শিক্ষা বাস্তব জীবনে প্রতিফলন ঘটিয়ে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার কার্যকর পদক্ষেপ গ্রহণে সরকার ও ব্যবসায়ীদের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ)।

মঙ্গলবার (১৩ এপ্রিল) পবিত্র মাহে রমজান উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া এ আহ্বান জানান।

তারা বলেন, রহমত, মাগফিরাত ও জাহান্নামের আগুন থেকে মুক্তির মহান বারতা নিয়ে বছর ঘুরে আবারও আমাদের মধ্যে ফিরে এসেছে পবিত্র মাহে রমজান। আর এবার মাহে রমজানের শুরুতেই করোনা সঙ্কট মোকাবিলায় শুরু হচ্ছে লকডাউন। যার ফলে মধ্যবিত্ত, নিম্নবিত্ত মানুষের বেহাল দশা শুরু হয়েছে। এমন অবস্থায় রমজান মাসের সিয়াম-সাধনা সুষ্ঠু, সুন্দর ও পবিত্রতার সঙ্গে পালন করতে প্রতিদিনের খাবার-দাবার ও বাজারের দ্রব্যসামগ্রীর সহজলভ্যতা যেন মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে, এ বিষয়গুলো সরকারসহ সবাইকে গুরুত্বের সঙ্গে ভাবা একান্ত আবশ্যক। ইতোমধ্যে করোনা সঙ্কটের মধ্যেই রমজান মাস শুরুর আড়েই চাল, ডাল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের ঊর্ধ্বগতির ফলে সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়েছে।

নেতারা বলেন, যেখানে বিশ্বব্যাপী পবিত্র রমজান মাস এলে মানুষের প্রতি মানুষের সহনুভূতি বেড়ে যায়, ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে মানুষ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ রাখতে যথাসাধ্য চেষ্টা করে, সেখানে আমাদের দেশের বাজার ব্যবস্থা রমজানের আগের সঙ্গে রমজানের সময়ের কোনো মিল থাকে না। রমজান আসার সঙ্গে সঙ্গে নিত্যদিনের দ্রব্যমূল্য দ্বিগুণ থেকে তিনগুণ পর্যন্ত এমনকি অস্বাভাবিকভাবে বেড়ে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যায়। যা সব শ্রেণির রোজাদারদের জন্যই অত্যন্ত কষ্টকর।

চাল, ডাল, তেলসহ সব প্রকার নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম শ্রমিকদের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার আহ্বান জানিয়ে তারা বলেন, রমজানের পবিত্রতা রক্ষায় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিরোধ, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ, গ্যাস ও বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত, শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ, রাজনৈতিক প্রতিহিংসা থেকে বিরত থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতির নিয়ন্ত্রণে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।