ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ২৭ নভেম্বর ২০২২, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

মির্জা আব্বাসের বক্তব্যের ব্যাখ্যা চেয়েছে বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২১
মির্জা আব্বাসের বক্তব্যের ব্যাখ্যা চেয়েছে বিএনপি

ঢাকা: দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের কাছে ইলিয়াস আলীর গুমের বিষয়ে তার দেওয়া বক্তব্যের ব্যাখ্যা চেয়ে চিঠি দিয়েছে বিএনপি।

দলীয় সূত্র জানায়, বৃহস্পতিবার (২২ এপ্রিল) বিকেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মির্জা আব্বাসকে এই চিঠি দেন।

এ বিষয়ে জানতে চাইলে মির্জা আব্বাস বাংলানিউজকে বলেন, আমি এখনও চিঠি পাইনি। তিনি বিষয়টি মহাসচিবের কাছ থেকে জানার পরামর্শ দেন।

গত শনিবার ইলিয়াস আলী গুমের বছরপূর্তিতে এক ভার্চ্যুয়াল আলোচনা সভায় ইলিায়াস আলীর নিখোঁজ হওয়ার ঘটনা উল্লেখ করে মির্জা আব্বাস বলেন, ‘আমি জানি, আওয়ামী লীগ সরকার ইলিয়াস আলীকে গুম করেনি। তাহলে গুমটা কে করলো? এই সরকারের কাছে এটা আমি জানতে চাই। ’

ইলিয়াস আলী গুম হওয়ার আগের রাতে দলের কর্যালয়ে এক ব্যক্তির সঙ্গে ইলিয়াস আলীর মারাত্মক বাগবিতণ্ডা হয় বলেও মির্জা আব্বাস ওই আলোচনা সভায় জানান। তবে কার সঙ্গে এই বিতণ্ডা হয় তার নাম বলেননি বিএনপির এই নেতা।

জানা গেছে, মির্জা আব্বাসকে দেওয়া ওই চিঠিতে তার বক্তব্য উল্লেখ করে বলা হয়, ইলিয়াস আলী গুম হয়েছেন ৯ বছর আগে। এই সময়ে তাকে গুমের বিষয়ে সরকারের বিরুদ্ধে দেশে ও বহির্বিশ্বে জনমত গড়ে উঠেছে। এ ব্যাপারে দেশীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর মধ্যে ঐকমত্য তৈরি হয়েছে।

চিঠিতে মির্জা আব্বাসকে বলা হয়, ‘আপনার বক্তব্য এই জনমতকে প্রশ্নবিদ্ধ করছে। যার পরিপ্রেক্ষিতে দলের নেতা-কর্মীরা আপনার বক্তব্যের ব্যাপারে আপনার কাছে ব্যাখ্যা প্রত্যাশা করছে যে, আপনি কী বলতে চেয়েছিলেন। ’

সেই বক্তব্য দেওয়ার এক দিন পর বক্তব্যের দায় গণমাধ্যমের ওপর চাপান মির্জা আব্বাস। নিজের বাসায় সংবাদ সম্মেলন করে তিনি দাবি করেন, তার সহজ-সরল মনের সরল উক্তিগুলোকে বিকৃত করে গণমাধ্যমগুলো যার যেখান থেকে প্রয়োজন কাটপিস করে ইচ্ছেমতো প্রকাশ করেছে। এজন্য তিনি এবং তার দল দায়ী নয়।

জানতে চাইলে চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বাংলানিউজকে বলেন, এ বিষয়ে আমার কিছু জানা নেই।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২১
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa