ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

খালেদা জিয়ার শ্বাসকষ্ট এখনও আছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫২ ঘণ্টা, মে ৮, ২০২১
খালেদা জিয়ার শ্বাসকষ্ট এখনও আছে খালেদা জিয়া

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শ্বাসকষ্ট এখনও আছে বলে জানা গেছে। তবে বিএনপি অথবা তার চিকিৎসক টিম শনিবার(৮মে) এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো বক্তব্য দেয়নি।

সুত্র জানায়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের মতোই আছে। কোনো উন্নতি বা অবনতি হয়নি। তবে শনিবার তার অক্সিজেন সাপোর্ট আগের চেয়ে কম লাগছে। অক্সিজেন সহায়তা ছাড়াও তিনি মাঝে মাঝে শ্বাস নিতে পারছেন। স্বাভাবিকভাবে খাবারও খেতে পারছেন।

শনিবার(৮মে) খালেদা জিয়ার মেডিক্যাল বোর্ডের চিকিৎসকদের বরাদ দিয়ে একটি সুত্র জানিয়েছে, অক্সিজেন সাপোর্ট ছাড়াও কিছু সময় স্বাভাবিকভাবে শ্বাস নিতে পেরেছেন তিনি। শুক্রবার তার কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছিল। সেগুলোর রিপোর্টও আগের তুলনায় ভালো বলা যেতে পারে। কিন্তু এখনও তিনি শ্বাসকষ্ট অনুভব করছেন। তিনি সিসিইউতেই আছেন।

গত ২৭এপ্রিল রাতে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে ভর্তি করা হয় খালেদা জিয়াকে। সেসময় তার চিকিৎসকদের পক্ষ থেকে বলা হয়েছিল তিনি সুস্থ আছেন। কিছু পরীক্ষা নিরিক্ষা করে বাসায় ফিরিয়ে নেওয়া হবে। কিন্তু ৩মে সকাল থেকে শ্বাসকষ্ট অনুভব হওয়ায় তাকে সিসিউইতে স্থানান্তরিত করা হয়। পরে চিকিৎসকরা বলেন, তিনি পোস্ট কোভিড জটিলতার কারণে শ্বাসকষ্টে ভুগছেন।

এ অবস্থায় উন্নত চিকিৎসার জন্য তার পরিবারের সদস্যরা বিদেশে নিতে চাচ্ছেন খালেদা জিয়াকে। কিন্তু তার মুক্তির দু’টি শর্তের মধ্যে একটি হলো তিনি বিদেশে যেতে পারবেন না। সেজন্য সরকারের উচ্চ মহলে যোগাযোগ করেন তার ভাই বোন। পরে লিখিতভাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন। সেই আবেদনের আইনী ব্যাখ্যা চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঠায় আইন মন্ত্রণালয়ে। শনিবার আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন রোববার তিনি আইনী ব্যাখ্যা দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠাবেন। পরবর্তী সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানাবে।

এদিকে খালেদা জিয়ার পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় সেটি নবায়ন করার জন্য বৃহস্পতিবার জমা দেওয়া হয়। শনিবার সেটি পাওয়া গেছে বলে একটি সুত্র জানিয়েছে।

রোববার স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে লিখিতভাবে বিদেশে যাওয়ার অনুমতি পেলে খালেদা জিয়া ও তার সফরসঙ্গীদের পাসপোর্ট যুক্তরাজ্য হাই কমিশনে জমা দেওয়া হবে। যুক্তরাজ্য হাই কমিশন ইতোমধ্যে জানিয়েছে তারা খালেদা জিয়ার ভিসার বিষয়টি বিবেচনা করবে।

এ অবস্থায় খালেদা জিয়া উন্নত চিকিৎসার জন্য কবে নাগাদ যুক্তরাজ্যের পথে রওয়ানা করতে পারবেন সেটা জানার জন্য আরও অন্তত দু’দিন অপেক্ষা করতে হবে বলে দলীয় সুত্র জানিয়েছে।

শুক্রবার এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে খালেদা জিয়ার চিকিৎসক ডা. এজেড এম জাহিদ হোসেন সাংবাদিকদের বলেন, বিএনপি চেয়ারপারসনকে উন্নত চিকিৎসা দিতে বিদেশে নেওয়ার জন্য আবদেন করা হয়েছে। অনুমতি পাওয়ার পরেই তার মেডিক্যাল বোর্ড পরবর্তী সিদ্ধান্ত জানাবে।
 
বাংলাদেশ সময় ২৩৫১ঘণ্টা, মে ০৮, ২০২১
এমএইচ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।