ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সস্ত্রীক যুক্তরাষ্ট্র গেলেন আ স ম রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, মে ৯, ২০২১
সস্ত্রীক যুক্তরাষ্ট্র গেলেন আ স ম রব

ঢাকা: স্ত্রীসহ জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব শারীরিক চেকআপ করাতে যুক্তরাষ্ট্রে গেছেন।

রোববার (৯ মে) ভোর ৪টা ১০ মিনিটে কাতার এয়ার ওয়েজের একটি ফ্লাইটে যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছাড়েন স্বাধীনতার পতাকা উত্তোলক জাসদ নেতা আসম রব।

আ স ম রবের ব্যক্তিগত সহকারী সাইফুল ইসলাম বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নিয়মিত শারীরিক চেকআপ ও ছেলের বাসায় বেড়ানোর উদ্দেশ্যেই যুক্তরাষ্ট্র গেছেন আ স ম রব। তার হার্টে ৮টি রিং পরানো আছে। এর মধ্যে বেশ কয়েকটি যুক্তরাষ্ট্রে পরানো হয়েছিল। তিনি প্রায় প্রতি বছর চেকআপ করাতে সেখানে যান। করোনা ভাইরাসের কারণে প্রায় দেড় বছর তিনি যেতে পারেননি। সে কারণে এবার ভ্যাকসিন নিয়ে বিভিন্ন আনুষ্ঠানিকতা শেষ করে রোববার যুক্তরাষ্ট্র রওয়ানা হয়ে গেছেন। তার সঙ্গে স্ত্রী তানিয়া রব রয়েছেন।

জানা গেছে, আ স ম রবের তিন ছেলে। এর মধ্যে বড় ছেলে স্ত্রীসহ যুক্তরাষ্ট্রের বোস্টন শহরে থাকেন। মেঝ ছেলে থাকেন নিউইয়র্কে আর ছোট ছেলে থাকেন থাইল্যান্ডের ব্যাংককে। মূলত বড় ছেলের বোস্টনের বাসায় থাকবেন এই নেতা।

আগামী ৩০ জুন তার দেশে ফিরে আসার কথা রয়েছে বলেও জানান সাইফুল ইসলাম।

আ স ম আব্দুর রব বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক। তার নেতৃত্বে ১৯৭১ সালে ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। বাংলাদেশের মানচিত্র খচিত যে পতাকা সেই পতাকা সর্ব প্রথম উত্তোলন করেন আ স ম আবদুর রব। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক বটতলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে বাংলাদেশের পতাকা তুলে দেন।

আ স ম আব্দুর রব ১৯৯৬ সালের নির্বাচনে লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ওই নির্বাচনের পর জাসদ আওয়ামী লীগকে সমর্থন দেয়। ফলশ্রুতিতে তিনি আওয়ামী লীগ সরকারের নৌপরিবহন মন্ত্রণালয়ের মন্ত্রী হন। ২০১৮ সালের নির্বাচনের আগে তার দল জেএসডি সরকারবিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দেয়।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, মে ০৯, ২০২১
এমএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।