ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সরকার বিপর্যয়ের মুখে: আ স ম রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২১
সরকার বিপর্যয়ের মুখে: আ স ম রব

ঢাকা: জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ‘কতিপয় মন্ত্রী এবং দলীয় নেতাদের বিতর্কিত কর্মকাণ্ডে নির্বাচনবিহীন সরকার নতুন করে বিপর্যয়ের মুখে পড়েছে। সরকার ক্রমাগতভাবেই রাজনৈতিক নিয়ন্ত্রণ ও আস্থা হারাচ্ছে।

রাজনীতি বিচ্ছিন্নকরণের প্রক্রিয়ায় সরকার নিজেই এখন আরও  বিপর্যস্ত।

শুক্রবার (১০ডিসেম্বর) বিকেলে ঢাকাস্থ ফেনী সমিতি মিলনায়তনে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির জাতীয় পরিষদের সভায় সভাপতির প্রারম্ভিক বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, গণতন্ত্র, নির্বাচন ও সুশাসনের অভাবে দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং রাজনৈতিক সুস্থিরতাকে অস্থির এবং ভীতিকর করে তুলছে। বিচারবহির্ভূত হত্যা, গুম এবং ভিন্নমতকে দমনে সরকারের অপকৌশল দেশের রাজনৈতিক পরিস্থিতিকে নাজুক করে তুলেছে।

আ স ম রব বলেন, কয়েক কোটি মানুষের আর্থিক দুরবস্থা, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বেকারত্ব এবং আইনশৃঙ্খলার অবনতিতে দেশের মানুষ ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছে। কেবলমাত্র ‘উচ্চ প্রবৃদ্ধি’ দারিদ্র বিমোচন বা বৈষম্য হ্রাসসহ সবার জীবনযাত্রার মান উন্নয়ন ঘটাতে পারেনি বরং দরিদ্র মানুষের সংখ্যা বেড়েছে। তাই বিদ্যমান উপনিবেশিক নীতি পরিবর্তন করে যুগোপযোগী নীতি তৈরি করে হতদরিদ্র মানুষের কর্মসংস্থান এবং দরিদ্রবান্ধব প্রবৃদ্ধি কৌশল প্রণয়ন করতে হবে। অন্তর্ভুক্তিমূলক শাসন ব্যবস্থা প্রণয়ন করতে পারলে তা হবে দারিদ্রের বিরুদ্ধে যুদ্ধের সর্বশ্রেষ্ঠ অস্ত্র। এই অন্তর্ভুক্তিমূলক শাসন ব্যবস্থার রাজনৈতিক রূপ হচ্ছে ‘অংশীদারিত্বের গণতন্ত্র’। এ ধরনের ব্যবস্থায় সমাজের সব অংশের মানুষের কার্যকর প্রতিনিধিত্ব নিশ্চিত হবে এবং ধ্বংসপ্রাপ্ত রাজনীতিতে গুণগত পরিবর্তন হবে।

তিনি বলেন, বাংলাদেশে বিদ্যমান রাজতন্ত্র অবসানে বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তুলে উপনিবেশিক শাসন ব্যবস্থা উচ্ছেদ করে জনগণের সরকার তথা 'জাতীয় সরকার' গঠন করতে হবে। এ লক্ষ্যে সংগঠনকে উপযোগী করে গড়ে তুলতে হবে।

সভায় আরও বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক অ্যাড. ছানোয়ার হোসেন তালুকদার, বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজ মিয়া, তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, মোহাম্মদ তৌহিদ হোসেন, হীরালাল চক্রবর্তী, কামাল উদ্দিন পাটোয়ারী, এসএম আনসার উদ্দিন, অ্যাড. সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, মোশাররফ হোসেন, এস এম শামসুল আলম নিক্সন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১০০৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২১
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad