ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নিষেধাজ্ঞা রাষ্ট্রের জন্য অসম্মানজনক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২১
নিষেধাজ্ঞা রাষ্ট্রের জন্য অসম্মানজনক জেএসডি সভাপতি আ স ম রব

ঢাকা: ‘মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাপিড একশন ব্যাটেলিয়নের (র‌্যাব) বর্তমান ও সাবেক ৭ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রাষ্ট্রের জন্য অসম্মানজনক বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

শনিবার (১১ডিসেম্বর) সকালে রাজধানীতে ফেনী সমিতি মিলনায়তনে জেএসডি কেন্দ্রীয় কার্যকরী কমিটির  সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

আ স ম রব বলেন, এ ধরনের নিষেধাজ্ঞা আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশের বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলবে। বাংলাদেশে গুম, বিচার বহির্ভূত হত্যাসহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের প্রশ্নে, বাক স্বাধীনতার প্রশ্নে, ডিজিটাল আইনের অপপ্রয়োগ ও ভিন্ন মত দলনের প্রশ্নে সর্বোপরি নির্বাচন বিহীন সংস্কৃতির প্রশ্নে বারবার প্রতিকারের উদ্যোগ নেওয়ার জন্য বহুদিন ধরে আমরাসহ অনেকেই দাবি জানিয়ে আসছি। কিন্তু সরকার এসবের প্রতি কর্ণপাত না করে সবকিছুকে উপেক্ষা করে এই সঙ্কটকে আরও গভীরতর করেছে।

তিনি বলেন, এখনও যদি সরকার ভোটাধিকার ও মানবাধিকার পরিস্থিতির উন্নয়নে যথাযথ উদ্যোগ না নেয় তাহলে ভবিষ্যতে রাষ্ট্র বড় ধরনের সঙ্কটে পড়বে। তাছাড়া জাতিসংঘের শান্তি মিশনে বাংলাদেশের অংশগ্রহণও ঝুঁকির মুখে পড়তে পারে।

আন্তর্জাতিক পরিসরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ও আরোপিত নিষেধাজ্ঞার বিষয়ে আমরা অবিলম্বে সরকারকে তার অবস্থান সুস্পষ্ট করার আহ্বান জানাচ্ছি।

সভায় সমসাময়িক জাতীয় ও আন্তর্জাতিক পরিস্থিতির বিস্তারিত আলোচনা শেষে রাজনৈতিক প্রস্তাবনা ও কতিপয় সাংগঠনিক সিদ্ধান্ত নেওয়া হয়। সাংগঠনিক সিদ্ধান্তে আগামী অক্টোবর-২০২২ এর মধ্যে কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠানের লক্ষ্য নির্ধারণ করে আগামী ১ জানুয়ারি থেকে ৩১ মার্চের মধ্যে সব জেলা- উপজেলাসহ তৃণমূল পর্যায়ের সম্মেলন শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়। একই সঙ্গে বর্তমান গণতন্ত্রহীন অবস্থায়, গণমানুষের দৈনন্দিন নানা  সমস্যা নিয়ে আন্দোলন-সংগ্রাম জোরদার করার সিদ্ধান্ত হয়।

সভায় আরও বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক অ্যাড. ছানোয়ার হোসেন তালুকদার, কার্যকরী সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজ মিয়া, তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, মোহাম্মদ তৌহিদ হোসেন, আহসান উদ্দিন চৌধুরী সুইট, কামাল উদ্দিন পাটোয়ারী, লোকমান হাকিম, মতিয়ার রহমান মতি, আমিন উদ্দিন বিএসসি, আমির উদ্দিন মাস্টার, এস এম সামসুল আলম নিক্সন, নীল রতন মিস্ত্রি, আনোয়ারুল কবির মানিক, হারুনুর রশিদ বাবুল, সৈয়দ বিপ্লব আজাদ, আব্দুল লতিফ খান, লোকমান হোসেন বাবলু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২১
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।