ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

যুদ্ধপরাধের বিচারকাজ প্রতিদিন তদারক করবেন আইন প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৬ ঘণ্টা, জুন ২৪, ২০১০

ঢাকা: আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এখন থেকে প্রতিদিন যুদ্ধপরাধের বিচারের জন্য গঠিত তদন্ত সংস্থা ও আইনজীবী প্যানেলের কাজের অগ্রগতি তদারক করবেন। জুলাই মাস থেকে প্রতি সপ্তাহেই এ কাজের পর্যালোচনা বৈঠক করারও সিদ্ধান্ত নিয়েছে সরকার।



আজ বৃহস্পতিবার বিকেলে যুদ্ধপরাধের বিচারের জন্য গঠিত তদন্ত সংস্থা এবং আইনজীবী প্যানেলের সদস্যদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আইন মন্ত্রণালয়ে প্রায় ৩ ঘন্টার বৈঠক শেষে আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমদ সাংবাদিকদের এ কথা জানান।

আইনমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন, আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শামসুল ইসলাম টুকু, প্রধান আইন কর্মকর্তা গোলাম আরিফ টিপুসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইনমন্ত্রী বলেন, ‘যুদ্ধপরাধের বিচারের জন্য গঠিত তদন্ত সংস্থার কার্যক্রমের অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। তবে গোপনীয়তার স্বার্থে এ বিষয়ে কিছু বলা যাবে না। ’

তদন্ত সংস্থা এবং আইনজীবী প্যানেলের সদস্যদের গাড়ি, নিরাপত্তাসহ লজিস্টিক সাপোর্ট আগামী সপ্তাহের মধ্যেই পূরণ করা হবে বলেও জানান আইনমন্ত্রী।

তিনি আরো বলেন, তদন্ত সংস্থার তথ্য উপাত্তের ওপর ভিত্তি করে যুদ্ধাপরাধের সঙ্গে সংশ্লিষ্টদের দেশের বাইরে যেতে বাধা দেওয়া হবে।

পুরো প্রক্রিয়ায় তদন্তের ওপর বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘স্বচ্ছ এবং সঠিকভাবে তদন্ত হলেও যুদ্ধাপরাধের বিচারও সঠিকভাবে করা সম্ভব হবে। ’

বাংলাদেশ সময় : ১৯০৪ ঘন্টা, জুন ২৪, ২০১০
জেআইএল/এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।