ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

রাজনীতি

নতুন ইসি মানুষের প্রত্যাশা পূরণ করবে: হানিফ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
নতুন ইসি মানুষের প্রত্যাশা পূরণ করবে: হানিফ

ঢাকা: নতুন নির্বাচন কমিশনের সদস্যরা দক্ষতা ও সততা দিয়ে দেশের মানুষের প্রত্যাশা পূরণ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগের পর এক প্রতিক্রিয়ায় একথা বলেন তিনি।

হানিফ বলেন, নির্বাচন কমিশন গঠন নিয়ে দীর্ঘদিন যে জটিলতা ছিল সেই জটিলতার অবসান ঘটেছে। স্বাধীনতার ৫০ বছর পর হলেও নির্বাচন কমিশন গঠন আইন প্রণীত হয়েছে। নির্বাচন কমিশন আইনের মাধ্যমে গঠিত সার্চ কমিটি সব রাজনৈতিক দল এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে আলাপ-আলোচনা করে তাদের কাছ থেকে বিভিন্ন নাম সংগ্রহ করে যাচাই-বাছাই করে রাষ্ট্রপতির কাছে ১০ সদস্যের নামের তালিকা পাঠিয়েছে। রাষ্ট্রপতি সেই তালিকা থেকে সবচেয়ে গ্রহণযোগ্য ৫ জন ব্যক্তিকে নিয়ে নির্বাচন কমিশন গঠন করেছেন।

তিনি বলেন, যে পাঁচজন নিয়োগ পেয়েছেন, তারা প্রত্যেকেই তাদের কর্মজীবনে অত্যন্ত দক্ষতা, সততা ও যোগ্যতার ভিত্তিতে কাজ করে তাদের কর্মক্ষেত্রে চূড়ান্ত পর্যায়ে পৌঁছাতে সক্ষম হয়েছেন। আমাদের প্রত্যাশা তাদের অতীতের যে দক্ষতা, সততা ও যোগ্যতা, সেভাবেই আমাদের নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করে দেশের মানুষের প্রত্যাশা পূরণ করবেন।

হানিফ আরও বলেন, নির্বাচন কমিশনের মূল দায়িত্ব হচ্ছে আগামী জাতীয় সংসদ নির্বাচনসহ সকল স্থানীয় নির্বাচন অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ করা। আমরা দেখেছি, নির্বাচন কমিশনকে ইচ্ছাকৃতভাবে অনেক রাজনৈতিক দল বিতর্কিত করার চেষ্টা করেছে। সেই সুযোগ যাতে তারা না পায়, সেই ব্যাপারে সতর্ক থাকতে হবে। সেই সাথে সব রাজনৈতিক দলের প্রতি আমাদের অনুরোধ থাকবে, শুধু বিতর্কের জন্য বা রাজনৈতিক ফায়দা লোটার জন্য এই কমিশনকে নিয়ে অযৌক্তিক অপ্রাসঙ্গিক কথা বলে কমিশনকে বিতর্কিত করার চেষ্টা যেন না হয়।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।