ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

আবদুস সালামের মৃত্যুবার্ষিকীতে গণসংহতির শ্রদ্ধা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, মে ২৬, ২০২২
আবদুস সালামের মৃত্যুবার্ষিকীতে গণসংহতির শ্রদ্ধা

ঢাকা: গণসংহতি আন্দোলনের প্রথম নির্বাহী সমন্বয়কারী বীর মুক্তিযোদ্ধা জননেতা অ্যাডভোকেট আবদুস সালামের ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন দলটির নেতাকর্মীরা।

বৃহস্পতিবার (২৬ মে) গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে সকাল ১১টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ, শ্রেণি-পেশার সংগঠন ও বিশিষ্ট ব্যক্তিরা শ্রদ্ধা নিবেদন করেন।

শুরুতেই অ্যাডভোকেট আবদুস সালামের রাজনৈতিক সংগ্রাম ও চিন্তা নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন সম্পাদকমণ্ডলীর সদস্য জুলহাস নাইন বাবু।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বকারী জননেতা জোনায়েদ সাকি, নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল, রাজনৈতিক পরিষদের সদস্য মনির উদ্দীন পাপ্পু, সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, সম্পাদকমণ্ডলীর সদস্য দীপক রায়, জাতীয় পরিষদের সদস্য নজরুল ইসালামের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

অ্যাডভোকেট আবদুস সালামের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন গণতান্ত্রিক বাম জোটের সমন্বয় অধ্যাপক আব্দুস সাত্তারসহ বাম জোটের নেতৃবৃন্দ।

সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সার, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা মানস নন্দী, রাষ্ট্র সংস্কার আন্দোলনের কেন্দীয় নেতা হাবিবুর রহমান, বিপ্লবী ওয়ার্কার্স পাটির্র (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা বিধান দাস, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুস সাত্তার ও কেন্দ্রীয় নেতা নজরুলই ইসলামসহ বিভিন্ন বাম-প্রগতিশীল দলের নেতৃবৃন্দ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।  

এছাড়াও শ্রদ্ধা নিবেদন করেন, বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখ্‌তার ও সাধারণ সম্পাদক জুলহাস নাইন বাবু, বাংলাদেশ বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতির সভাপতি বাচ্চু ভূঁইয়া ও সাংগঠনিক সম্পাদক মনির উদ্দীন পাপ্পু, নারী সংহতির দপ্তর সম্পাদক নাসরীন আক্তার সুমি, বাংলাদেশ কৃষক-মজুর সংহতির নেতা আলিমুল কবীর, মাহবুবুল খান, সাদিক রেজা, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি মশিউর রহমান খান রিচার্ড ও সাধারণ সম্পাদক সৈকত আরিফসহ নেতৃবৃন্দ।

শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, আবদুস সালাম কিশোর বয়স থেকে আমৃত্যু মানুষের মুক্তির সংগ্রামে নিয়োজিত ছিলেন। তিনি মানুষের মুক্তির লক্ষ্যে বিভিন্ন সংগঠন তৈরি করেছেন এবং বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও দলের সাথে যুক্ত থেকেছেন। দলীয় বা সাংগঠনিক পরিচয়ের চেয়ে মানুষের মুক্তির লড়াইকেই তিনি সংগ্রামের কেন্দ্রে রেখেছেন। সমাজের গণতান্ত্রিক রূপান্তরের পথ অনুসন্ধান করার কাজে আমৃত্যু আপসহীন থেকেছেন।  

জোনায়েদ সাকি আরও বলেন, রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর ছাড়া জনগণের ভোটাধিকার ও নাগরিকদের ন্যূনতম অধিকার বাস্তবায়ন করা সম্ভব নয়। আমরা জনগণের ভোটাধিকার ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তরের সংগ্রাম বেগবান করতে জনগণের বৃহত্তর ঐক্য গড়ে তোলার সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রেখেছি। এই সংগ্রামই বর্তমান সময়ের প্রধান রাজনৈতিক কর্তব্য।

অ্যাডভোকেট আবদুস সালামের ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আগামী ২৭ মে, শুক্রবার বিকেল ৪টায় জাতীয় জাদুঘরের সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে সভাপতিত্ব করবেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। সমাবেশে বক্তব্য রাখবেন বিভিন্ন রাজনৈতিক দল, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও শ্রেণি-পেশার নেতৃবৃন্দ।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, মে ২৬, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।