ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ডলারের দাম নিয়ন্ত্রণে সরকার দিশেহারা: গণফোরাম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, জুন ২, ২০২২
ডলারের দাম নিয়ন্ত্রণে সরকার দিশেহারা: গণফোরাম

ঢাকা: গণফোরাম সভাপতি মোস্তফা মোহসীন মন্টু বলেছেন, হঠাৎ চালের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি জনজীবন বিপর্যস্ত। এ সরকার বাজার নিয়ন্ত্রণ করতে পারছে না।

এমনকি ডলারের দাম নির্ণয় বা নিয়ন্ত্রণ করতে গিয়েও তারা এখন দিশেহারা।  

বৃহস্পতিবার (২ জুন) বিকেলে গণফোরাম সভাপতির কার্যালয়ে দলটির সম্পাদক পরিষদের জরুরি সভায় তিনি এসব কথা বলেন।

মন্টু বলেন, রাতের ভোটের অবৈধ সরকারের সফলতা শুধু চুরি, দুর্নীতি ও লুটপাটে। একটা জবাবদিহিহীন জনগণের ভোটাধিকার হরণকারী দুঃশাসনের সরকার জোর করে জগদ্দল পাথরের মতো রাষ্ট্র ক্ষমতা দখল করে জনগণের সম্পদ তসরুফ করছে। শিক্ষা জাতির মেরুদণ্ড কিন্তু একটি জরিপ প্রকাশিত এশিয়ার ২৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় আমাদের কোনো বিশ্ববিদ্যালয় নেই। শিক্ষাঙ্গন অসাধু শিক্ষকদের তত্ত্বাবধানে। তারা অনৈতিক অর্থ লেনদেনে ব্যস্ত। চাঁদপুরের ঘটনা অন্যতম উদাহরণ।

তিনি আরও বলেন, সংস্কৃতি, চিকিৎসা ও অর্থনীতিসহ রাষ্ট্রের শক্তিশালী ব্যবস্থা ধ্বংসের দ্বারপ্রান্তে রয়েছে। উন্নয়নের নামে অসহনীয় ঋণের বোঝা জনগণের কাঁদে চাপিয়ে দিচ্ছে। একটা বাসযোগ্য কল্যাণমুখী বাংলাদেশ গড়ার পরিকল্পনার পরিবর্তে অবৈধভাবে ক্ষমতা দখল রাখার নীল নকশায় ব্যস্ত অত্যাচারী সরকার।

মন্টু বলেন, ৫০ বছর পরেও এমন ভঙ্গুর রাষ্ট্রীয় অবস্থা দেখতে আমরা যুদ্ধ করিনি এবং ত্রিশ লাখ শহীদ ও দুই লাখ মা-বোন সম্ভ্রম বিসর্জন দেয়নি। মুক্তিযুদ্ধের অঙ্গীকার সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার পুরোপুরিভাবে অনুপস্থিত। এগুলো ফিরিয়ে আনতে গণফোরাম সমমনা রাজনৈতিক দল ও জনতার ঐক্য গড়ে তুলে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে এ গণবিরোধী সরকারকে বিদায় করে জনগণের শাসন প্রতিষ্ঠায় সংগ্রাম অব্যাহত রাখবে।

গণফোরাম সাধারণ সম্পাদক সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, বিরোধী মতের ওপর হামলা-মামলা, অত্যাচার-নিপীড়ন, মিছিল-মিটিং ও সভা-সমাবেশে বাধা দিয়ে অতীতের সব স্বৈরাচার ফ্যাসিস্টদের হার মানিয়েছে বর্তমান সরকার। চর দখলের মতো লাঠিয়াল বাহিনী তৈরি করে সব শিক্ষাঙ্গনে শিক্ষার পরিবেশ ব্যাহত করেছে। সহাবস্থান কোথাও নেই। আবাসিক থাকতে হলে সরকারি ছাত্র সংগঠন ছাত্রলীগের মিটিং-মিছিলে জোর করে নেওয়া হয়। বিচার বিভাগ ও প্রশাসনকে নিয়ন্ত্রণ করে বিরোধী মতকে কোণঠাসা করে যে নোংরা রাজনীতি করছেন তার হিসাব জনগণকে দিতে হবে। কেউ অপকর্ম করে রক্ষা পায়নি, আপনারাও পাবেন না, জনতার আদালতে বিচার হবে।

এ সময় উপস্থিত ছিলেন- গণফোরাম নির্বাহী সভাপতি মহিউদ্দিন আব্দুল কাদের, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আইয়ুব খান ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক লতিফুল বারী হামিম, ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রওশন ইয়াজদানী, তথ্য ও গণমাধ্যম সম্পাদক মুহাম্মদ উল্লাহ মধু, আইন সম্পাদক অ্যাডভোকেট বিশ্বজিৎ গাঙ্গুলি, যুব ও ক্রীড়া সম্পাদক তাজুল ইসলাম, মহিলা সম্পাদক নিলুফার ইয়াসমিন শাপলা ও ছাত্র সম্পাদক সানজিদ রহমান শুভ।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, জুন ০২, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।