ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

পথহারা রাজনীতিবিদদের উস্কানিতে মিরপুরের ঘটনা: শাজাহান খান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, জুন ৫, ২০২২
পথহারা রাজনীতিবিদদের উস্কানিতে মিরপুরের ঘটনা: শাজাহান খান ছবি: শাকিল আহমেদ

ঢাকা: পথহারা কিছু রাজনীতিবিদের উস্কানিতেই মিরপুরে শ্রমিক আন্দোলনের ঘটনা ঘটেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

রোববার (৫ জুন) শ্রম ভবনে আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি বলেন, মিরপুরের ঘটনার নেপথ্যে রয়েছে রাজনীতি।

 

শাজাহান খান জাতীয় শ্রমিক লীগের সহ-সভাপতি ও বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতির দায়িত্বে রয়েছেন।  

তিনি মিরপুরের শ্রমিক আন্দোলন প্রসঙ্গে বলেন, আজ মাহমুদুর রহমান মান্না, ড. কামাল, আ স ম আব্দুর রবদের মতো কিছু পথহারা রাজনীতিবিদ মিরপুরের ঘটনায় উস্কানি দিয়ে শ্রমিকদের রাস্তায় নামিয়ে এনেছেন। তারা বিএনপির হাত শক্তিশালী করে সরকারকে উৎখাত করতে চান। তারা চান এখানে গুলি চলুক, পরিস্থিতি ঘোলাটে হবে। কিন্তু শেখ হাসিনা শ্রমিকদের রক্ত চান না।  

শাজাহান খান বলেন, শ্রমিক আন্দোলনে বঙ্গবন্ধু পিছিয়ে ছিলেন না। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় কর্মচারীদের পক্ষে কথা বলে বহিষ্কার হয়েছিলেন। একইভাবে তার কন্যা শেখ হাসিনাও শ্রমিকদের পক্ষে।

তিনি বলেন, আমরা শ্রমিকদের ন্যায়সঙ্গত দাবির পক্ষে আছি। আজকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বৈশ্বিকভাবে সকল জিনিসপত্রের দাম বেড়ে গেছে। এর ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শ্রমিকরা। যেহেতু তাদের আয় কম, আমরা শ্রমিকদের দাবি তাদের পক্ষে প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরব। শেখ হাসিনা সরকার শ্রমিকদের ন্যুনতম মজুরি ৮ হাজার টাকায় উন্নীত করেছেন।  

শ্রমিকদের কারখানায় ফেরত যাওয়ার আহ্বান জানিয়ে শাজাহান খান বলেন, আজকের এই পরিস্থিতিতে শ্রমিকরা লাভবান হবেন না।  

সম্মেলনে সভাপতিত্ব করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শকের অতিরিক্ত মহাপরিদর্শক মিনা মাসুদুজ্জামান। এছাড়া বিভিন্ন স্তরের শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, জুন ০৫, ২০২২
এমকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।