ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

একীভূত হচ্ছে ডিএল-পিডিপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, জুন ১৩, ২০২২
একীভূত হচ্ছে ডিএল-পিডিপি

ঢাকা: জাতির বৃহত্তর স্বার্থে ডেমোক্রেটিক লীগ (ডিএল) ও প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) একীভূত হয়ে একক রাজনৈতিক দল গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার (১৩ জুন) দল দুটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন ডিএলের মহাসচিব সাইফুদ্দিন আহমেদ মনি।

তিনি বলেন, দেশ আজ এক চরম সংকটে। গণতন্ত্রহীন দেশে মানুষের ভোটাধিকার নেই, মানবাধিকার নেই। প্রতিবাদ করলেই নির্যাতন। এ সংকট মুহূর্তে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন। তাই ফ্যাসিবাদী নব্য বাকশালকে মোকাবিলায় ডিএল ও পিডিপি ঐক্যবদ্ধ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সাইফুদ্দিন আহমেদ মনি বলেন, সাবেক নির্বাচন কমিশনারদের বক্তব্যে আজ স্পষ্ট হয়েছে বিগত ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচন দুটি বৈধ নয়। তাই এ সরকার অবৈধ। তিনি ২০ দলীয় জোটসহ গণতন্ত্রকামী সব শক্তিকে ঐক্যবদ্ধ করে রাজপথে আন্দোলনের মাধ্যমে অবৈধ সরকারকে হটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠিত করার আহ্বান জানান।

এহসানুল হক সেলিম বলেন, ভাষাসৈনিক অলি আহাদ ও ফেরদৌস আহমেদ কোরেশী আমাদের নেতা ছিলেন। জাতীয় লীগ, বাঙলা জাতীয় লীগ, ডিএল, পিডিপি নেতাকর্মীরা বিভিন্ন অবস্থানে আছেন কিংবা নিষ্ক্রিয় আছেন। জনগণের শাসন প্রতিষ্ঠা করতে ডিএল-পিডিপিকে ঐক্যবদ্ধ করে এক প্ল্যাটফর্ম হওয়ার যে সিদ্ধান্ত গৃহীত হয়েছে সে সিদ্ধান্ত দেশে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে চলমান আন্দোলনকে বেগবান করবে, গণতান্ত্রিক ও জাতীয়তাবাদী শক্তির উন্মেষ ঘটাবে। তিনি অবিলম্বে খালেদা জিয়াকে উন্নত চিকিৎসা নেওয়ার জন্য বিদেশে পাঠানোর দাবি জানান।

তিনি বলেন, ডেমোক্রেটিক লীগ ও প্রগতিশীল গণতান্ত্রিক দলের এক যৌথ সভা ডিএল সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মনির সভাপতিত্বে সোমবার তোপখানা রোডে অনুষ্ঠিত হয়। সভায় অবিভক্ত পিডিপি সাধারণ সম্পাদক এহসানুল হক সেলিমসহ অ্যাডভোকেট মিজান, মতিউর রহমান, খোকন চন্দ্র দাস, মনির হোসেন, অ্যাডভোকেট আব্দুল হাই, অ্যাডভোকেট কামরুল হাই ছোটন, এহসানুল কবির দুলাল, আল-আমিন, সিদ্দিকুর রহমান, মফিজুল করিম প্রমুখ বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, জুন ১৩, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।