ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সরকারের প্রতিশোধ স্পৃহার বহিঃপ্রকাশ: আ স ম রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, জুন ১৬, ২০২২
সরকারের প্রতিশোধ স্পৃহার বহিঃপ্রকাশ: আ স ম রব

ঢাকা: মানবাধিকার বিষয়ক অন্যতম বেসরকারি সংগঠন 'অধিকার' এর নিবন্ধন নবায়ন অস্বীকৃতির তীব্র নিন্দা ও অধিকারের লড়াইয়ের প্রতি সংহতি প্রকাশ করে স্বাধীনতার পতাকা উত্তোলক জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, সরকার কর্তৃক 'অধিকার' এর নিবন্ধন বাতিল করার অর্থ হলো সংগঠনটির স্বাধীনতার অধিকার এবং মতপ্রকাশের স্বাধীনতাকে অস্বীকার করা।

বৃহস্পতিবার (১৬ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

বিবৃতিতে তিনি বলেন, দেশে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, গুম, সীমান্ত হত্যাসহ অন্যান্য মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তথ্য প্রকাশের কর্মকাণ্ডের স্বীকৃতি না দিয়ে 'অধিকার' এর বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণ করা মানবাধিকারকে স্তব্ধ করার নামান্তর মাত্র। অধিকার এ কর্মরতদের বিরুদ্ধে সরকার অমর্যাদাকর মানহানিকর কৌশল গ্রহণ করে তাদের কর্মকাণ্ডে ক্রিমিনাল এবং রাষ্ট্রবিরোধী কার্যকলাপের তকমা জুড়ে দিচ্ছে যা ভয়াবহ অন্যায়। অর্থ সংস্থানের সুযোগ পাওয়ার ক্ষেত্রেও তারা বিধিনিষেধের মুখোমুখি। একটি সংগঠনের ওপর সরকারের উদ্দেশ্যপ্রণোদিত নিপীড়ন কোনোক্রমেই সভ্যতার বহিঃপ্রকাশ নয়। ‘অধিকার’ তিন দশক ধরে বাংলাদেশের রাষ্ট্রীয় ও অরাষ্ট্রীয় বিভিন্ন গোষ্ঠীর মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো নথিভুক্ত করে দুঃসাহসিক কাজ করে আসছে। এশিয়ায় সবচেয়ে বিশ্বাসযোগ্য মানবাধিকার বিষয়ক সংগঠনগুলোর মধ্যে 'অধিকার' অন্যতম দৃষ্টান্ত।

অচিরেই দেশের শীর্ষস্থানীয় মানবাধিকার সংগঠন 'অধিকার' এর নিবন্ধন নবায়ন করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান আ স ম আবদুর রব।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জুন ১৬, ২০২২
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।