ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

গরিব-এতিমদের হক নষ্ট করা হচ্ছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
গরিব-এতিমদের হক নষ্ট করা হচ্ছে

ঢাকা: ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, সিন্ডিকেটের কবল থেকে রক্ষা পায়নি চামড়া শিল্প। ফলে ঈদুল আজহার আগে সরকার কোরবানির পশুর চামড়ার যে দর নির্ধারণ করে দিয়েছিল সেই দরে চামড়া কেউ কেনেনি।

এভাবেই গরিব ও এতিমদের হক নষ্ট করা হচ্ছে।

সোমবার (১১ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

ইউনুছ আহমাদ বলেন, সরকার নির্ধারিত দাম অনুযায়ী গরুর চামড়া প্রতি বর্গফুট ৪৭ থেকে ৫২ টাকা এবং ঢাকার বাইরে ৪০ থেকে ৪৪ টাকা করা হয়েছে। এছাড়া খাসির চামড়া প্রতি বর্গফুট ঢাকায় ১৮ থেকে ২০ টাকা, বকরির চামড়া প্রতি বর্গফুট ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হলেও এ দামে কেউ কেনেনি।  

রোববার (১০ জুলাই) ঈদের দিন বিকেলে রাজধানীর পোস্তায় দেখা গেছে, ছোট গরুর চামড়া ২০০-২৫০ টাকা। অধিকাংশ আড়তদার ছোট আকারের গরুর চামড়া এবং খাসি ও বকরির চামড়া কিনতে অনীহা দেখান। ছোট গরুর চামড়া কেউ বিক্রি করতে আনলে ১০০ টাকা দামও বলছে না। এভাবে চামড়া শিল্প ধ্বংসে কাজ চলছে। পাট শিল্প পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। দেশবাসীর আশা ছিল চামড়া শিল্প বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াবে বাংলাদেশ। কিন্তু এ চামড়া শিল্প ধ্বংসে পুরো সিন্ডিকেট কাজ করছে।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।