ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শেখ হাসিনার নেতৃত্বে আলোর পথে এসেছে বাংলাদেশ: ইনু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
শেখ হাসিনার নেতৃত্বে আলোর পথে এসেছে বাংলাদেশ: ইনু সভায় বক্তব্য রাখছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, ১৫ আগস্টের পরে শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ ও পাকিস্তানপন্থার অন্ধকার থেকে আলোর পথে এসেছে বাংলাদেশ। এ ফেরত যাত্রায় একটাই লক্ষ্য আর ১৫ আগস্ট হবে না, ২১ আগস্ট হবে না, এদেশ আর পাকিস্তানপন্থায় ফেরত যাবে না।

মঙ্গলবার (২৩ আগস্ট) দুপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ সাম্যবাদী দলের (এম-এল) আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, ১৫ আগস্টের হত্যাকাণ্ড সেনাবাহিনীর কিছু সদস্যদের বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। এটি বৃহৎ গোষ্ঠীর পরিকল্পিত হত্যাকাণ্ড। এ খুনি চক্রান্তকারীদের হাত ধরে পরবর্তীতে একাত্তরের যুদ্ধাপরাধীরা আঁস্তাকুড় থেকে ফিরে আসে রাজনীতিতে।  

সামরিক শাসকদের বর্ধিত সংস্করণ বিএনপি দাবি করে ইনু বলেন, বিএনপি খুনি, একাত্তরের রাজাকার ও সামরিক শাসকদের উত্তরাধিকার বহন করতে শুরু করে। তারা এদেশে অপরাজনীতির বাহক, বাংলাদেশকে পিছিয়ে দিয়েছিল তারা।

শেখ হাসিনার নেতৃত্ব সফল উল্লেখ করে ইনু বলেন, সমৃদ্ধি ও উন্নয়নের মুখ দেখছে বাংলাদেশ। কিন্তু চ্যালেঞ্জ একটাই ধর্মের মুখোশ পড়া এক গোষ্ঠী বাংলাদেশকে তালেবানি শাসনে নিয়ে যেতে চায়। এ সুযোগে বিএনপি-জামায়াত ঘোলা পানিতে মাছ শিকার করছে। আর অন্য গোষ্ঠী হলো বঙ্গবন্ধু যাদের ‘চাটার দল’ বলেছিলেন। এরা জনজীবনকে অস্থির করে তুলেছে। এই দুই বিপদ থেকে, চক্রান্ত থেকে রক্ষা পেতে শুধু ১৪ দল নয়, ১৪ দলের বাইরেও যারা তাদেরও সক্রিয় হতে হবে। তার জন্য বিএনপি-জামায়াতকে ক্ষমতার বাইরে রাখতে হবে।

গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শহিদুল্লাহ বলেন, ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধুকে পাকিস্তানিরা হত্যা করতে চেষ্টা করেছিল। সেটা পাকিস্তানপন্থীরা সফল হয় পঁচাত্তরের ১৫ আগস্টে।

মৌলবাদ ও জঙ্গিবাদ থেকে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ নিরাপদ আছে উল্লেখ ডা. শহিদুল্লাহ বলেন, মুসলিম অধ্যুষিত বাংলাদেশে জঙ্গিবাদের কাছে হোঁচট খাওয়ার হাত থেকে শেখ হাসিনা রক্ষা করেছেন।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, আগস্ট মাস বাঙালির জন্য স্মরণীয় মাস। এ মাসে যেমন জাতীয় শোক দিবস তেমনি আগস্টে রবীন্দ্রনাথ, কাজী নজরুল ইসলাম ও জাতীয় নেত্রী আইভি রহমানের মৃত্যুবার্ষিকী। শেখ কামাল, শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্ম আবার আগস্ট মাসে।

তিনি বলেন, ‘খালেদা জিয়া বলেছিলেন শতবছর আওয়ামী লীগ ক্ষমতায় আসতে পারবে না, সেজন্য ২১ আগস্ট ঘটিয়েছে মা-ছেলে মিলে। এই ষড়যন্ত্র এখনো শেষ হয়নি। সেই ষড়যন্ত্রে একটা পরিবারই দায়ী, সেটা জিয়া পরিবার। দেশে খুন-গুম-অগ্নিসংযোগের জন্যও দায়ী এ পরিবার।  

বাংলাদেশ সাম্যবাদী দলের (এম-এল) সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেন, ‘মেহনতী মানুষের মুক্তির জন্য আমরা পাকিস্তানের ২২ পরিবারের বিরুদ্ধে আন্দোলন করেছিলাম। এখন ২২২ পরিবারের সৃষ্টি হয়েছে বাংলাদেশে। জনগণের কাছে রূপরেখা দিতে পারছে না বিএনপি তথা সাম্প্রদায়িক দলগুলো। তারা শেখ হাসিনার উৎখাত চায় কিন্তু ব্যক্তি বিশেষের উৎখাতের মধ্যে দিয়ে পরিবর্তন হয় না। তাদের সে ষড়যন্ত্র সফল হবে না। ষড়যন্ত্র মোকাবিলায় ১৪ দল শেখ হাসিনার নেতৃত্বে গ্রামে-গঞ্জে ছড়িয়ে পড়বে। তখন তারা পালানোর পথ খুঁজে পাবে না।

অন্যান্য কমিউনিস্ট পার্টির সমালোচনা করে দিলীপ বড়ুয়া বলেন, আপনাকে একটা ধারা মানতে হবে, মধ্যপন্থা বলে কিছু নেই। মুক্তিযুদ্ধের ধারাকে এগিয়ে নিতে গণতান্ত্রিক-প্রগতিশীল দলগুলোর উচিত আজকের সরকার প্রধান শেখ হাসিনাকে সমর্থন করা।

সভায় আরও বক্তব্য রাখেন ওয়ার্কাস পার্টির পলিট ব্যুরোর সদস্য আনিসুর রহমান মল্লিক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
এনবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।