ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

রাজনীতি

ছাত্রলীগের ধর্মঘটে অচল চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়

রমেন দাশগুপ্ত, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০

চট্টগ্রাম: ছাত্রলীগের ডাকা ধর্মঘটের কারণে রোববার একাডেমিক কার্যক্রম শুরুর প্রথম দিন থেকেই অচল হয়ে পড়েছে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়।

ছাত্রলীগের বাধা উপো করে সীমিত আকারে প্রশাসনিক কার্যক্রম চললেও কোনো কাশ, পরীা অনুষ্ঠিত হয়নি।

অচল ক্যাম্পাসে উপাচার্যের পদত্যাগ ও নেতাকর্মীদের শাস্তি প্রত্যাহারের দাবিতে দিনভর মিছিল-সমাবেশ করেছে ছাত্রলীগ।

বিশ্ববিদ্যালয়ের পরীা নিয়ন্ত্রক গৌতম বুদ্ধ দাস বাংলানিউজকে বলেন, ‘ছাত্রলীগের ছেলেরা সাধারণ ছাত্রছাত্রীদের ভয়ভীতি দেখানোর কারণে তারা কেউই কাশে আসেনি। এজন্য কাশ, পরীাসহ একাডেমিক কার্যক্রম সম্পূর্ণভাবে বন্ধ ছিল। ’

ছাত্রলীগ ক্যাডাররা সাধারণ শিক্ষার্থীদের হলেও উঠতে দিচ্ছেনা বলে অভিযোগ করেন তিনি।

তবে এ অভিযোগ অস্বীকার করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আহ্বায়ক ও বহিস্কৃত শিার্থী কমল কান্তি মজুমদার বাংলানিউজকে বলেন, ‘সাধারণ শিার্থীরা স্বত:স্ফুর্তভাবেই ধর্মঘট পালন করছে। দাবি না মানা পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে। ’

পাঁচ নেতাকে আজীবন বহিস্কার এবং চার কর্মীর বিরুদ্ধে বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রতিবাদে গত ২৮ আগস্ট থেকে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ভবনে তালা ঝুলিয়ে দিয়ে  অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করে ছাত্রলীগ।

পরদিন বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করতে বাধ্য হয় কর্তৃপ। এরই এক পর্যায়ে ১ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ে ২৫ দিনের ছুটি শুরু হয়।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলনকে সামনে রেখে পুলিশের উপস্থিতিতে গত ১৮ সেপ্টেম্বর ছাত্রলীগের লাগানো তালা খুলে ফেলে কর্তৃপ।  

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa