ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

যাত্রা করলো শেভরনের এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
যাত্রা করলো শেভরনের এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট ছবি: দেলোয়ার হোসেন বাদল- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: যাত্রা করলো এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট কর্মসূচি। শেভরন বাংলাদেশের পরিচালিত ‘বাংলাদেশ পার্টনারশিপ ইনিশিয়েটিভ’ প্রোগ্রামের অংশ হিসেবে নতুন এ কর্মসূচি উদ্বোধন করা হয়েছে।



ব্র্যাক সহযোগি প্রতিষ্ঠান হিসেবে এই কর্মসূচি বাস্তবায়ন করবে। ১৮ মাস মেয়াদী এই পাইলট প্রকল্পের আওতায় ২০ হাজার উপকারভোগীর কাছে পৌঁছানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এরমধ্যে বিবিয়ানা, জালালাবাদ ও মৌলভীবাজার এলাকায়  ১৫ উদ্যোক্তা বেরিয়ে আসবে বলে আশা করা হচ্ছে।

বুধবার (৩০ সেপ্টেম্বর) রাতে রাজধানীর একটি হোটেলে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

তিনি বলেন, ‘আমি আশা করি বেস্ট কমিউনিটি ডেভেলপমেন্ট প্রোগ্রাম হিসেবে আত্মপ্রকাশ করবে। যা বাংলাদেশের স্থায়ীত্বশীল উন্নয়ন কর্মসূচিকে (এসডিজি) এগিয়ে নিতে সহায়ক হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন ব্লুম বার্নিকাট বলেন, ‘আমি বিশ্বাস করি বাংলাদেশের সুন্দর ভবিষ্যৎ অপেক্ষা করছে। এরইমধ্যে অনেক ক্ষেত্রে চমৎকার অগ্রগতি অর্জন করেছে দেশটি। ’

‘নতুন এই কর্মসূচি বাংলাদেশের এগিয়ে চলাকে ত্বরান্বিত করবে,’ যোগ করেন তিনি।

বেসরকারি সংস্থা ব্র্যাকের পরিচালক (স্ট্র্যাডেজি কমিউনিকেশন্স অ্যান্ড এমপাওয়ারমেন্ট) আসিফ সালেহ বলেন, এই কর্মসূচি দারিদ্র্যের শিকার জনগোষ্ঠীর উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করবে।

এ সময় অন্যদের মধ্যে শেভরনের প্রেসিডেন্ট (এশিয়া প্যাসিফিক এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাক্টশন) মেলডি মেয়ার, শেভরনের পরিচালক (এশিয়া সাউথ লিমিটেড) ব্র্যাড মিডিলটন ও শেভরন বাংলাদেশ’র প্রেসিডেন্ট কেভিন লায়ন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
এসআই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।