ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুৎকেন্দ্রে নাশকতা: ১০ বছরের জেল ও জরিমানা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
বিদ্যুৎকেন্দ্রে নাশকতা: ১০ বছরের জেল ও জরিমানা

ঢাকা: বিদ্যুৎকেন্দ্র, বিদ্যুৎ লাইন ও সরবরাহ কেন্দ্রসহ সরবরাহ ব্যবস্থায় অনিষ্ট করলে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড ও ১০ কোটি টাকার জরিমানার বিধান রেখে বিদ্যুৎ আইনের খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা। ১০৭ বছরের আইনকে যুগোপযোগী করে এতে আরও উল্লেখ করা হয়েছে, কিছু ছুড়লে বা নাশকতা বা সহযোগিতায়ও দণ্ড কার্যকর হবে।

সোমবার (৩১ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে বিষয়টি চূড়ান্ত হয়। এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

সচিব জানান, নতুন আইনে বিদ্যুৎ চুরি করলে ৫০ হাজার টাকা জরিমানা ও তিন বছরের কারাদণ্ড অথবা চুরি করা বিদ্যুতের দ্বিগুণ জরিমানার বিধান রাখা হয়েছে। মিটার টেম্পারিংয়ের ক্ষেত্রে তিন বছরের কারাদণ্ড ও সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

বিদ্যুৎ সরবরাহের (কর্মকর্তা-কর্মচারী) কেউ অন্যায় করলে এক লাখ টাকা জরিমানা, এক বছরের দণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। এছাড়া তাদের সাধারণ কোনো অন্যায় বা বিধি ভঙ্গে সাধারণ আইনে বিচার হবে।

বিদ্যুৎ নিয়ে ১৯১০ সালের আইন ছিল। নতুন করে এই আইন হলো। যার ৫নং ধারায় ইনডিপেনডেন্ট সিস্টেম অপারেটর নতুন করে সংযুক্ত করা হয়েছে। থাকছে লোড ম্যানেজমেন্টের জন্য নতুন সংস্থা।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
আরএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।