ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

প্রশিক্ষণ যথাযথ লোকদের হচ্ছে না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
প্রশিক্ষণ যথাযথ লোকদের হচ্ছে না প্রশিক্ষণ যথাযথ লোকদের হচ্ছে না/ছবি: সুমন শেখ

ঢাকা: বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে দক্ষ জনশক্তির ঘাটতি। এজন্য বেশি করে প্রশিক্ষণ দেওয়া প্রয়োজন। কিন্তু দুঃখজনক হচ্ছে প্রশিক্ষণ নেওয়ার জন্য যাদের বিদেশ পাঠানো হচ্ছে তারা অনেকেই এর জন্য উপযুক্ত নয়। যথাযথ লোকদের প্রশিক্ষণ দিতে হবে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিদ্যুৎ ভবনে এনার্জি অ্যান্ড পাওয়ার ম্যাগাজিনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক সেমিনারে আন্তর্জাতিক জ্বালানি বিশেষজ্ঞ খন্দকার সালেক সুফি এমন মন্তব্য করেছেন।

তিনি বলেন, প্রি-পেইড মিটারের জন্য প্রশিক্ষণ নিতে বিদেশ যায় পরিকল্পনা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এভাবে দেশে দক্ষ জনশক্তি তৈরি করা সম্ভব নয়।  

সালেক সুফি বলেন, টেকনিক্যাল প্রশিক্ষণের জন্য সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম সচিবদের পাঠানো বন্ধ করতে হবে। না হলে দক্ষ জনশক্তি পাওয়া কঠিন। আর দক্ষ জনশক্তি না হলে জ্বালানির নিরাপত্তা নিশ্চিত করা জটিল।

সেমিনারে জ্বালানি বিশেষজ্ঞ ম. তামিম বলেন, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বেশিরভাগ কাজে বিদেশি কনসালটেন্ট নিয়োগ করা হচ্ছে। এতে প্রচুর অর্থ ব্যয় হচ্ছে। অন্যদিকে প্রাইভেট সেক্টরে অনেক দক্ষলোক তৈরি হচ্ছে। পিডিবি এসব প্রতিষ্ঠানকে কাজে লাগাতে পারে। জ্বালানি খাতের নিরাপত্তার জন্য দক্ষ জনবল তৈরি করা খুবই জরুরি।

ম. তামিম বলেন, ভতুর্কি কখনোই দীর্ঘমেয়াদি সমাধান হতে পারে না। এক স্ট্যাডিতে দেখা গেছে, নিম্ন আয়ের লোকদের সুবিধা দেওয়ার জন্য ভতুর্কি দেওয়া হলেও তারা ভোগ করছে মাত্র বিশ থেকে পঁচিশ শতাংশ। এর বেশিরভাগ ফল চলে যাচ্ছে ধনী শ্রেণির লোকজনের কাছে।  

সেমিনারে উপস্থিত রয়েছেন, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন।

সেমিনারে মডারেটরের ভূমিকা পালন করেন এনার্জি অ্যান্ড পাওয়ারের এডিটর মোল্লা আমজাদ হোসেন।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
এসআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।