ঢাকা, শনিবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

ফিনল্যান্ডে স্থায়ী শহীদ নির্মাণ প্রকল্পের নকশা বাছাইয়ের কাজ চলমান 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
ফিনল্যান্ডে স্থায়ী শহীদ নির্মাণ প্রকল্পের নকশা বাছাইয়ের কাজ চলমান  ...

হেলসিংকি: শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদের স্মরণের মধ্যদিয়ে ফিনল্যান্ডে পালন করা হলো মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।  

দেশটির বিভিন্ন কমিউনিটির নেতৃবৃন্দ দিবসের প্রথম প্রহর রাত ১২:০১ মিনিটে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির কোনতুলায় অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুটি স্মারক ডাকটিকেট প্রকাশ করা হয় ফিনল্যান্ডে।  

ঠান্ডা আর তুষারপাতের মধ্যেও এই দিবসটি উদযাপনে বিদেশি অতিথি এবং বাংলাদেশি কমিউনিটির উপস্থিতি ছিল চোখে পড়ার মত। উপস্থিত সুধীজন মহান ভাষা শহীদদের আত্মত্যাগ ও আত্মজাগরণের গৌরবোজ্জ্বল ইতিহাস গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন।

দিবসের দ্বিপ্রহরে ছিল কোনতুলা আর্ট স্কুলের আয়োজনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আত্তে কালেভা এমপির ধারণ করা ভিডিও বক্তব্যে ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণ প্রকল্পের অগ্রগতি সম্পর্কে সবাইকে অবহিত করা হয়। তিনি বলেন, ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণ একটি চলমান প্রক্রিয়া। বর্তমানে হেলসিংকি সিটি প্রস্তাবিত নকশা নিয়ে কাজ করছে এবং এই প্রকল্পের জন্য সিটি করপোরেশনের একজনকে নিয়োগ প্রদান করা হবে।  

বিশেষ অতিথির বক্তব্যে সেইদা সোহরাবী  বলেন, বিশ্বের প্রায় ৭৯০ কোটি মানুষ প্রায় ৭ হাজার ভাষায় কথা বলেন যার প্রায় অর্ধেকই ঝুঁকির মধ্যে রয়েছে। এসব মাতৃভাষা সংরক্ষণে তিনি সচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন।

আলোচনা সভায় বক্তব্য দেন অনুষ্ঠানের পৃষ্ঠপোষক সংবাদ ২১ ডটকমের প্রকাশক তাসলিমা জামান, কনতুলা আর্ট স্কুলের প্রধান হেইডি এবং আন্তি শিবাকপ। সার্বিক সহযোগিতায় ছিলেন অনুরূপ টিটু। আলোচনা সভা শেষে প্রধান পৃষ্ঠপোষক ও ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণ প্রকল্পের চেয়ারম্যান সংবাদ ২১ডটকম সম্পাদক ভূইয়াঁ এন জামান সবাইকে ধন্যবাদ জানান।  

অনুষ্ঠানের শেষ পর্যায়ে উপস্থিত অতিথিবৃন্দ, শিশু ও তাদের অভিভাবকরা শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।