ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত সারতে জাতিসংঘের সামনে বিক্ষোভ

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, জুন ১১, ২০১২
যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত সারতে জাতিসংঘের সামনে বিক্ষোভ

নিউইয়র্ক : যুদ্ধাপরাধীদের দ্রুত বিচার দাবিতে নর্থ আমেরিকা আওয়ামী লীগের উদ্যোগে এবং মুক্তিযুদ্ধের পক্ষের বিভিন্ন সংগঠনের সহযোগিতায় ১০ জুন অপরাহ্নে (বাংলাদেশ সময় সোমবার সকাল)  নিউইয়র্ক জাতিসংঘ সদর দপ্তরের সামনে বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ সমাবেশ বক্তারা বলেন, একাত্তুরের যুদ্ধাপরাধী ও মানবতা বিরোধী অপরাধীদের বিচার বানচালের দেশি ও বিদেশি ষড়যন্ত্র  প্রতিহত করতে হবে।

দেশের গণতন্ত্র ধ্বংস ও সন্ত্রাসী দেশ বানানোর ষড়যন্ত্রের দাঁতভাঙ্গা জবাব দিতে হবে।

বিক্ষোভ সমাবেশে বিএনপি-জামাতের ষড়যন্ত্রের বিরুদ্ধে বিশ্ব জনমত গঠনের মাধ্যমে যুদ্ধাপরাধী ও মানবতা বিরোধী অপরাধীদের বিচারের সব বাধা অতিক্রম করে বিচারকাজ  ত্বরান্বিত করা এবং দেশের গণতন্ত্র সমুন্নত রাখার সংকল্প ব্যক্ত  করা হয়।
আয়োজক সংগঠনের সভাপতি ড. প্রদীপ রঞ্জন করের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আবদুর রহীম বাদশার পরিচালনায় অনুষ্ঠিত এ বিক্ষোভ সমাবেশে অতিথি ছিলেন লেখক বেলাল বেগ।

অংশগ্রহণকারী নেতৃবৃন্দের মধ্যে ছিলেন- এমএ সালাম, রতন বড়–য়া, হাকিকুল ইসলাম খোকন, ফারুক হোসাইন, সাহাদত হোসেন, হেলাল মাহমুদ, আশাফ মাসুক, কায়কোবাদ খান, ইঞ্জিনিয়ার মিজানুল হাসান, নুরুজামান চৌধুরী শাহী, লুৎফুল কবীর,রমেশ নাথ, বদরুল হোসেন খান, তোফায়েল আহমদ চৌধুরী, কামাল উদ্দিন, মোয়াজ্জেম হোসেন মাসুদ, রাফায়েতউল্লা চৌধুরী, চন্দন দত্ত, আবু নকিব খান,  সিরাজুল ইসলাম সরকার, গোলাম কুদ্দুস, তাজু মিয়া, জহিরুল ইসলাম, মোঃ আলতাফ মিয়া, মোঃ আখতার হোসেন,  মুকতাদির চৌধুরী, খন্দকার গিয়াস উদ্দিন, শওকত আকবর রীচি, অবিনাশ আচায্য, টি মোল্লা,  বজলুল রহমান, ওয়াসী হোসেন, শিমুল আহমদ, একে চৌধূরী, আলহাজ নূরে আজম বাবু, মজিবুর রহমান বিপ্লব, বিলকিস মোল্লা, সাঈদুর রহমান বেনু, খলিলুর রহমান, দেলোয়ার মোল্লা, এমএ ইসলাম মানিক, সালাউদ্দিন বিপ্লব, ফয়েজ আহমদ জিন্দাপীর, মোতাহার হোসেন, নজমুল ইসলাম চৌধুরী, মানসী হারা, কোহিনুর আকতার চৌধুরী, মাষ্টার আবু মোতাহার হোসেন, ডা: টমাস দুলু রায়, উলফত মোল্লা, মিথুন জুবেরী কোকো, হাসান আহমেদ, লস্কর মফিজুর রহমান জুয়েল, সেকান্দার হোসেন, হাজী সানাউল্লা, মোঃ বি জামান, আনোয়ার হক ভূঞা, গোলাম ছরোয়ার দিদার, আবদুস ছালাম, জয়নাল আবেদীন দুলাল, মোঃ ওয়াদুদ তালুকদার, ছলিমুল্লা খান, আলী আকবর, ফিরোজ মাহমুদ, মোঃ আমিরুল মারুফ, হেলাল উদ্দিন শাহ, আলহাজ আব্দুস সহিদ দুদু, বোরহান উদ্দিন, আব্দুল গাফ্ফার চৌধুরী খসরু, শেখ আতিকুল ইসলাম, ফয়েজ আহমদ, সুজন আহমদ সাজু, খলিলুর রহমান খোকন, গোলাম রাব্বানী চৌধুরী, জাইন উদ্দিন জাইন, হাসান জিলানী, শ্যামল নাজমুল আলম, গাউস শেখ, এম লিয়াকত আলী, আব্দুল আজিজ প্রমুখ।

বক্তাগন বলেন, মহাজোট সরকার একাত্তুরের যুদ্ধাপরাধ ও মানবতা বিরোধী অপরাধের বিচার শুরু করেছে যথানিয়মে। ঠিক এই সময়ে যুদ্ধাপরাধী ও মানবতা বিরোধী অপরাধীদের দোসর এবং তাদের আশ্রয়-প্রশ্রয় দাতারা দেশে ও বিদেশে নানাবিধ অপপ্রচার ও মিথ্যাচারের মাধ্যমে যুদ্ধাপরাধীদের বিচার বানচালের নানাবিধ ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে।

বক্তাগণ উল্লেখ করেন, সম্প্রতি যুদ্ধাপরাধী ও মানবতা বিরোধী অপরাধের হোতা জামাত ও তাদের আশ্রয় প্রশ্রয়দাতা বিএনপি যুদ্ধাপরাধীদের রক্ষার জন্য হরতালের নামে গাড়ী ভাঙচুর, অগ্নি সংযোগ, পুড়িয়ে মানুষ হত্যা, সম্পত্তি ধ্বংস, দেশের চলমান অর্থনেতিক কর্মকান্ড বাধাগ্রস্থসহ জ্বালাও পোড়াও এর মত আত্মঘাতি রাজনৈতিক কর্মসূচি দিয়ে দেশের গণতন্ত্র ও উন্নয়নকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে।

বিচার ব্যাহতের অপপ্রয়াস : একাত্তরের ঘাতকদের বিচার ব্যাহত করতে বিএনপি-জামাত জোট গভীর ষড়যন্ত্রের অংশ হিসেবে নানা ধ্বংসাত্মক কর্মকান্ডে লিপ্ত হয়েছে এবং এর নেপথ্য মদদদাতাদের সন্ধান মিলেছে বলে নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের এক বিবৃতিতে জানানো হয়েছে।  

বিবৃতিতে উল্লেখ করা হয়, আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারাধীন কতিপয় ঘাতকের স্বজন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে ঘাপটি মেরে রয়েছে। তারা বিপুল অর্থ নিয়ে মাঠে নেমেছে এবং আন্তর্জাতিক বিভিন্ন মহলে বিভ্রান্তিকর তথ্য সরবরাহ করছে।
বিবৃতিতে বলা হয়েছে, এহেন অপতৎপরতা প্রতিহত করতে একাত্তরের চেতনায় সমস্ত বাঙালির ঐক্যবদ্ধ হওয়া দরকার।

বিবৃতি দিয়েছেন- নূরনবী কমান্ডার, জাকারিয়া চৌধুরী, ইমদাদুল ইসলাম ইমদাদ, খোরশেদ খন্দকার, এন আমিন প্রমুখ।

বাংলাদেশ সময় : ১৮৩৩ ঘন্টা, জুন ১১, ২০১২
সম্পাদনা : সুকুমার সরকার, কো-অর্ডিনেশন এডিটর
[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।