ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

সৌদি স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিলেন যুবরাজ আহমেদ বিন আব্দুল আজিজ

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, জুন ২০, ২০১২

রিয়াদ: সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব নিলেন যুবরাজ আহমেদ বিন আব্দুল আজিজ। স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে আহমেদ তার প্রতিক্রিয়ায় জানান, সৌদি নাগরিকদের নিরাপত্তা বিধানে তিনি প্রতিশ্রুতিবদ্ধ।

তার দেশের নাগরিকদের নিরাপত্তার জন্য সম্ভব সকল কিছুই করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

যুবরাজ নায়েফ বিন আব্দুল আজিজ মারা যাওয়ার পর সৌদি বাদশা আব্দুল্লাহ এক রাজকীয় ফরমান জারির মাধ্যমে যুবরাজ আহমেদকে স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে ঘোষণা করেন। যুবরাজ আহমেদ সৌদি সরকারের দশম স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে দায়িত্ব নেন।

যুবরাজ আহমেদ বিন আব্দুল আজিজ ১৯৪১ সালে রিয়াদে জন্মগ্রহণ করেন। তিনি প্রয়াত সৌদি বাদশা আব্দুল আজিজের ৩১তম সন্তান। তার মাতা হাছা আল সুদাইরি। আহমেদ রিয়াদে প্রাথমিক এবং মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করে ১৯৬২ সালে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।   তিনি ১৯৬৮ সালে ব্যবস্থাপনা বিষয়ে গ্রাজুয়েশন সম্পন্ন করেন।

সৌদি আরবের প্রয়াত বাদশা ফয়সাল ১৯৭১ সালে যুবরাজ আহমেদকে মক্কার ডেপুটি গভর্ণর হিসাবে নিয়োগ দেন। চার বছর এ দায়িত্ব পালনের পর ১৯৭৫ সাল থেকে গত সোমবার পর্যন্ত আহমেদ সৌদি সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন।

তার সুযোগ্য নেতৃত্বে সৌদি আরবের অভ্যন্তরীণ অনেক বিষয় ব্যাপক সাফল্য পেয়েছে। তিনি তার দেশের এবং অভিবাসী শ্রমিকদের নিরাপত্তায় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন।

যুবরাজ আহমেদ বিন আব্দুল আজিজ দুই স্ত্রী, সাত ছেলে এবং পাঁচ মেয়ের জনক। তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন প্রিন্স নায়েফ বিন আহমেদ, প্রিন্সেস নূরা, ইসলাম নুরা, প্রিন্সেস হুছা, প্রিন্স ফায়সাল, প্রিন্সেস ফালওয়াহ, প্রিন্স তুর্কী, প্রিন্সেস মুদি, প্রিন্স সুলতান, প্রিন্স ফাহাদ, প্রিন্স আব্দুল রাহমান, প্রিন্সেস লতিফা এবং প্রিন্সেস জাওয়াহের।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, জুন ২০, ২০১২
সম্পাদনা: অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।