ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

মেক্সিকোয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৬
মেক্সিকোয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: যথাযোগ্য মর্যাদায় মেক্সিকোয় পালিত হয়েছে ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মেক্সিকো সিটিতে বাংলাদেশ দূতাবাসের প্রত্যক্ষ তত্ত্বাবধানে দিবসটি পালিত হয়।



দিবসটি পালনে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে সহ-আয়োজক ছিল মিনিস্ট্রি অব রুরাল ডেভেলপমেন্ট অ্যান্ড ইকুইটি ফর দ্য কমিউনিটিজ (সেডেরেক) ও মেক্সিকো সিটির ইযতাপালাপা মিউনিসিপ্যালিটি।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত তিন দিনব্যাপী কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেক্সিকোয় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত। এসব কর্মসূচির মধ্যে রয়েছে দেশজ পণ্যের প্রদর্শনী, আলোচনা অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

কর্মসূচির আনুষ্ঠানিকতা শুরু হয় শহীদ মিনারের ছবিতে পুষ্পাঞ্জলী অর্পণের মধ্য দিয়ে। রাষ্ট্রদূতের পুষ্প অর্পণের পর ইযতাপালাপা মিউনিসিপ্যালিটির মেয়র মিসেস দিওনে আঙ্গুইয়ানো, সেডেরেক’র মহাপরিচালক মিসেস ইভাঞ্জেলিনা হার্নান্দেজসহ আরও অনেকে ভাষা আন্দোলনে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইযতাপালাপা মিউনিসিপ্যালিটির সদরদপ্তরে শহীদ মিনারের ছবি সম্বলিত বিপুল সংখ্যক ব্যানার লাগানো হয়।

এখানে উল্লেখ্য, মেক্সিকো সিটির ইযতাপালাপা মিউনিসিপ্যালিটিতে অন্তত ১০ ভাষাভাষীর মানুষ বাস করেন।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।