ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

চলছে অস্ট্রেলিয়ায় বৃত্তি লাভের আবেদন 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৯
চলছে অস্ট্রেলিয়ায় বৃত্তি লাভের আবেদন 

সিডনি (অস্ট্রেলিয়া) থেকে: প্রতিবছরের মতো এবারও অস্ট্রেলিয়া সরকারের সম্মানজনক বৃত্তি ‘অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপ’র আবেদন গ্রহণ শুরু হয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ কার্যক্রম চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। বাংলাদেশি শিক্ষার্থীরা কেবল মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করতে এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

কিভাবে একজন শিক্ষার্থী এই বৃত্তির জন্য আবেদন করবেন তার পুরো প্রক্রিয়া সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।  

যে ওয়েবসাইটে যাবতীয় বিষয়গুলো জানা যাবে সেটি হলো- https://dfat.gov.au/people-to-people/australia-awards/Pages/australia-awards-scholarships.aspx

আর যে ওয়েবসাইটে আবেদন করা যাবে সেটি হলো-  https://dfat.gov.au/people-to-people/australia-awards/Pages/how-to-apply-for-an-australia-awards-scholarship.aspx

ওয়েবসাইটে বলা হয়েছে, অনার্স ও এর আগের সনদগুলোতে ভালো ফলাফলের পাশাপাশি ইংরেজি ভাষার দক্ষতাই প্রধান যোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

এ হিসেবে IELTS (Academic) স্কোর কমপক্ষে ৬ দশমিক ৫ (ওভারওল) লাগবে। কোনো ব্যান্ডেই ৬ এর কম স্কোর হলে আবেদন করা যাবে না। অথবা TOEFL-এ সব বিষয়ে কমপক্ষে ২১ লাগবে। অথবা অনলাইনভিত্তিক PTE Academic-এ ওভারওল ৫৮ স্কোর থাকতে হবে, কোনো সেকশনে ৫০ এর কম হলে হবে না ।  

বাংলাদেশ সময়: ১০৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৯
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।