ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

সিডনিতে মাতৃভাষা দিবস পালন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৯
সিডনিতে মাতৃভাষা দিবস পালন মাতৃভাষা দিবস পালন করেছেন অস্ট্রেলিয়া সিডনির প্রবাসী বাঙালিরা।

একুশে ফেব্রুয়ারি প্রথম প্রহরে যথাযোগ্য ভাব গাম্ভীর্যের সঙ্গে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছেন অস্ট্রেলিয়া সিডনির প্রবাসী বাঙালিরা।

বুধবার (২০ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দিনগত রাত ১২টা ১মিনিটে সিডনির অ্যাসফিল্ড পার্কের কমিউনিটি গার্ডেনে স্থায়ী শহীদ মিনারে বিভিন্ন সংগঠনের কর্মীরা শহীদদের স্মরণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

অস্ট্রেলিয়া হলো পৃথিবীর মধ্যে দ্বিতীয় দেশ যেখানে বাংলা ভাষার জন্য জীবন উৎসর্গকারীদের স্মরণ করে ফুলেল শ্রদ্ধা জানানো হয় ।

সর্বপ্রথম নিউজিল্যান্ডে দিন শুরু হওয়ার কারণে সেখানকার প্রবাসী বাঙালিরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে থাকেন।  

এবারে একুশে ফেব্রুয়ারি পালনে সিডনিবাসী প্রবাসী বাঙালিদের মধ্যে স্বতঃস্ফূর্ততা লক্ষ্য করা গেছে।

বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়র জগন্নাথ হলের সাবেক ছাত্ররা দলবেঁধে কালো ব্যাজ ধারণ করে যেভাবে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন তা সত্যিই চোখে পড়ার মতো ছিলো। তাদের উপস্থাপনায় বাংলাদেশ আওয়ামীলীগ অস্ট্রেলিয়া শাখা, ছাত্রলীগ অস্ট্রেলিয়া শাখা, বিএনপি অস্ট্রেলিয়া শাখা ও বিভিন্ন শ্রেণি পেশার লোকজন এক মিনিট নিরব থেকে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন ও বিশিষ্ট ব্যক্তিরা সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

তাছাড়া সবাই সমস্বরে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কী ভুলিতে পারি?’ গানটি গাইতে গাইতে খালি পায়ে শহীদ মিনারে গিয়ে গভীর শ্রদ্ধা নিবেদন ও পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।