ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

নিউইয়র্কে দুটি বইয়ের প্রকাশনা উৎসব

তৈয়বুর রহমান টনি, নিউইয়র্ক থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৭ ঘণ্টা, মার্চ ৯, ২০১২
নিউইয়র্কে দুটি বইয়ের প্রকাশনা উৎসব

নিউইয়র্ক: সম্প্রতি নিউইয়র্কের জ্যাকসন হাইটসে অনুষ্ঠিত হয়ে গেল গল্পকার আবু রায়হানের গল্পগাথা ‘প্যারেড নগরী’ ও ছড়াকার আলমগীর বাবুলের ছড়ার বই ‘স্মিতার বিয়ে’র প্রকাশনা উৎসব।

নির্ধারিত সময়ের একটু পরে অনুষঠানটি শুরু হলেও বইপ্রেমী দর্শক শ্রোতাদের ভীড়ে কানায় পরিপূর্ণ হয়ে ওঠে অনুষ্ঠানস্থল জিউস হল।



আয়োজনে একটু ভিন্ন মাত্রার ছোঁয়া ছিল। এখানে দর্শক শ্রোতারা প্রাণ ভরে উপভোগ করে অনুষঠানটি। এতে মিজানুর রহমান বিপ্লব ও সায়মা সালামের উপস্থাপনা ছিল সাবলিল।

শুরুতে ছিল প্রবাসের বিশিষ্ট আবৃত্তিকার জি এইচ আরজুর দরাজ কণ্ঠের পরিবেশনা। তিনি আবু রায়হানের লেখা নাটকের সংলাপ অভিনয় করে দেখান।

নয়টি গল্পগ্রন্থ নিয়ে প্রকাশিত ‘প্যারেড নগরী’ নিয়ে আলোচনা করেন প্রবাসের অতি পরিচিত লেখক, সাহিত্যিক ও জনপ্রিয় টেলিভিশন ব্যক্তিত্য বেলাল বেগ এবং বিশিষ্ট লেখক মিষ্টভাষী হাসান ফেরদৌস।

শরীরিক অসুস্থতার কারণে নাট্যকার অধ্যাপক মমতাজ উদ্দিন আহম্মেদ অনুষ্ঠানে যোগ দিতে পারেননি। পঁচিশটি ছড়া নিয়ে আলমগীর বাবুলের ‘স্মিতার বিয়ে’ বইটির উপর আলোচনায় অংশ নেন প্রবাসের পরিচিত ব্যক্তিত্ব ও ঠিকানার সম্পাদক মুহ্ম্মাদ ফজলুল রহমান, বিশিষ্ট লেখক শামস আল মমীন এবং ছড়াকার মনজুর কাদের।

দর্শক শ্রোতাদের সামনে এই দুই বিশিষ্ট লেখকদের পরিচয় তুলে ধরেন আবু রায়হানের সহধর্মিনী জাকিয়া জলি ও আলমগীর বাবুলের পরিচিতি জি এইচ আরজু।

অনুস্ঠানটির আবৃত্তি পর্বে ছিল কবি মুমু আনসারী, জি এইচ আরজু, রওশন আরা লিপী, মিজানুর রহমান বিপ্লবের পরিবেশনা। গান পরিবশনায় ছিলেন প্রবাসের খ্যাতিমান কণ্ঠশিল্পী চন্দা রায় ও শাহ মাহবুব।

আবু রায়হান এবং আলমগীর বাবুল নিজ নিজ লেখার ওপর আলোচনা করেন।

ঢাকার কেন্দ্রীয় কচিকাঁচার মেলার সাহিত্য বিভাগের সাথী ভাই হিসাবে পরিচিত আলমগীর বাবুল ছিলেন আশির দশকের ছড়াকার। বাংলাদেশের প্রায় সব প্রত্রিকায় তিনি নিয়মিত ছড়া লেখতেন। দৈনিক ইত্তেফাকের কচিকাঁচার মেলার পাতার দাদা ভাই রোকনুজ্জামানের সহযোগী ছিলেন। আলমগীর বাবুলের রঙ্গীন ছড়ার বই ‘স্মিতার বিয়ে’ এবং আবু রায়হানের গল্পগাথা ‘প্যারেড নগরী’ তাদের পরিচিত আরও এগিয়ে দেবে বলে সমালোচকদের ধারণা।

বাংলাদেশ সময়: ০৪০৪ ঘণ্টা, মার্চ ০৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa