ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

জাতিসংঘের সামনে যুক্তরাষ্ট্র আ’লীগের সমাবেশ

হাকিকুল ইসলাম, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, মার্চ ১৩, ২০১২
জাতিসংঘের সামনে যুক্তরাষ্ট্র আ’লীগের সমাবেশ

নিউইয়র্ক: যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে নর্থ আমেরিকা আওয়ামী লীগের উদ্যোগে জাতিরসংঘের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রোববার বিকাল তিনটায় নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরের সামনে নর্থ আমেরিকা আওয়ামী লীগের উদ্যোগে যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধীদের দ্রুত বিচারের দাবিতে এ বিক্ষোভ হয়।

এতে দেশে জামায়াত-বিএনপির নৈরাজ্য সৃষ্টির প্রতিবাদ জানানো হয়।

সমাবেশে বলা হয়, ‘শেখ হাসিনা আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠন করে স্বচ্ছতার সঙ্গে যুদ্ধপারাধীদের বিচারের কাজ তরান্বিত করছে এবং দেশের ব্যাপক উন্নয়নসহ জনকল্যাণমূলক কাজে সাফল্য অর্জন করছে। ঠিক এই সময়ে স্বাধীনতাবিরোধী জামায়াত-বিএনপি জোট পাকিস্তানের গোয়েন্দা সংস্থার কাছ থেকে টাকা খেয়ে যুদ্ধপারাধীদের বিচার বানচাল, গনতন্ত্র ধ্বংস করার ষড়যন্ত্র করছে।

বিক্ষোভ সমাবেশের ঘোষণা ও কয়েকটি দাবি উপস্থাপন করেন নর্থ আমেরিকা আওয়ামী লীগের সভাপতি ডঃ প্রদীপ রঞ্জন কর ও পরিচালনা করেন সাধারণ সম্পাদক আব্দুর রহিম বাদশা।

দাবিগুলো মধ্যে আছে, যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধীদের দ্রুত বিচার সম্পন্ন করা, যেসব যুদ্ধাপরাধীদের গ্রেফতার করা হয়নি অবিলম্বে তাদের গ্রেফতার করা, যুদ্ধাপরাধীদের বিরদ্ধে সাক্ষীদের নিরাপত্তা দিতে আইন প্রণয়ন করা, যুদ্ধাপরাধীদের বিচার বানচালকারীদের আইনের আওতা আনা ইত্যাদি।

সমাবেশে মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ, ইউএসএ আওয়ামী লীগ, ঘাতক দালাল নির্মূল কমিটি, শেখ হাসিনা মঞ্চ, মুক্তিযোদ্ধের চেতনা সংগ্রাম পরিষদ, স্বাধীনতা চেতনা মঞ্চ, মুক্তিযোদ্ধের চেতনা বাস্তবায়ন পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ও জাসদ।

বিক্ষোভ সমাবেশে প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন আমেরিকা-বাংলাদেশ অ্যালাইন্সের প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এমএ সালাম, মানবাধিকার নেতা রতন বড়ুয়া, জাসদ সাধারণ সম্পাদক হাজী আনোয়ার হোসেন লিটন, ইঞ্জি. আশরাফুল হক, শরীফ সাহাব উদ্দিন, লুৎফুর কবির, মোহাম্মদ হানিফ, আলী হাসান কিবরিয়া অনু, রমেশ নাথ, আবদুল জলিল, ফিরোজ আহমদ, বদরুল হোসেন খান, তোফায়েল চৌধুরী, কামাল উদ্দিন, গোলাম কুদ্দুস, আবুল হোসেন, আখতার হোসেন, চন্দন দত্ত, রেজাউল করিম চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, মার্চ ২৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa