ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রেজাল্ট

সিলেটে পাসে এগিয়ে মেয়েরা, জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
সিলেটে পাসে এগিয়ে মেয়েরা, জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেরা সিলেট শিক্ষাবোর্ড

সিলেট: উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় সিলেট শিক্ষাবোর্ডে পাসের হারে ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছেন মেয়েরা। ছেলেদের পাসের হার ৬৪ দশমিক ৯১ এবং মেয়েদের পাসের হার ৬৮ দশমিক ৮৩ শতাংশ।

সিলেট শিক্ষাবোর্ডের প্রাপ্ত ফলাফলে দেখা যায়, বোর্ডের অধীনে মোট ৭৬ হাজার ৮৯৮ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৭৬ হাজার ৬৫১ জন। এরমধ্যে পাস করেছেন ৫১ হাজার ১২৪ জন।

এরমধ্যে ছেলেরা ৩৪ হাজার ৬৪৯ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছেন ২২ হাজার ৪৯০ জন। ছেলেদের পাসের হার ৬৪ দশমিক ৯১ শতাংশ।

মেয়েরা ৪১ হাজার ৯৪৭ জন পরীক্ষায় অংশ নিয়ে ২৮ হাজার ৬৩৪ জন পাস করেছেন। মেয়েদের পাসের হার ৬৮ দশমিক ৮৩ শতাংশ।

বোর্ডে মোট পাসের হার ৬৭ দশমিক ০৫ শতাংশ। যা গত বছরের তুলনায় ৪ দশমিক ১১ শতাংশ বেশি। গত বছরের তুলনায় পাসের হার বেড়েছে। বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির হার। গত বছর উচ্চ মাধ্যমিকে সিলেট বোর্ডে পাসের হার ছিল ৬২ দশমিক ১১ শতাংশ।

এবার জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৯৪ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ৮৭৩ জন শিক্ষার্থী। এবছর জিপিএ-৫ প্রাপ্তদের ছেলেরা ৬৪৪ জন এবং মেয়েরা ৪৫০ জন। জিপিএ-৫ প্রাপ্তির হারের দিক থেকে ছেলেরা ১ দশমিক ৮৬ এবং মেয়েরা ১ দশমিক ০৮ শতাংশ।

এ বছর বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছেন ৯৪৪ জন। এরমধ্যে ছেলে ৫৭৭ ও মেয়ে ৩৬৭ জন। মানবিকে জিপিএ-৫ প্রাপ্ত ৯১ জনের মধ্যে ছেলে ৩১ ও মেয়ে ৬০ জন। ব্যবসায় শিক্ষায় ৫৯ জনের মধ্যে ছেলে ৩৬ এবং মেয়ে ২৩ জন।  

চলতি বছরের ১ এপ্রিল এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে সম্পন্ন হয় ১১ মে। এবছর উচ্চ মাধ্যমিকে সিলেট বোর্ডে ৭৬ হাজার ৮৯৮ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছেন ৫১ হাজার ১২৪ জন শিক্ষার্থী।

বুধবার (১৭ জুলাই) দুপুরে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ সংবাদ সম্মেলন করে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফলাফল ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

রেজাল্ট এর সর্বশেষ