ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রেজাল্ট

প্রাথমিক সমাপনীতে পাস ৯৫.৫০, ইবতেদায়িতে ৯৫.৯৬

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
প্রাথমিক সমাপনীতে পাস ৯৫.৫০, ইবতেদায়িতে ৯৫.৯৬

ঢাকা: ২০১৯ শিক্ষাবর্ষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ৫০ শতাংশ। আর সমমানের ইবতেদায়ি পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ৯৬ শতাংশ। প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে তিন লাখ ২৬ হাজার ৮৮ শিক্ষার্থীরা। আর ১১ হাজার ৮৭৭ জন জিপিএ-৫ পেয়েছেন ইবতেদায়িতে। 

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন উপস্থিত ছিলেন।

এর আগে গণভবনে সকাল ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পঞ্চম ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। এরপর বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা নিজ নিজ বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

দুপুর ১২টার কিছু আগে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এরপর দুপুরে ঘোষণা করা হয় প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষার ফল।

এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ২৪ লাখ ৫৪ হাজার ১৫১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে ১১ লাখ ২৪ হাজার ২২৫ জন ছাত্র-ছাত্রী ১৩ লাখ ২৯ হজার ৯২৬ জন। এতে ২৩ লাখ ৪৩ হাজার ৭৪৩ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। যা শতকরা পাসের হারে ৯৫ দশমিক ৫০ শতাংশ।

উত্তীর্ণদের মধ্যে ১০ লাখ ৭২ হাজার ১৫৪ জন ছাত্র-ছাত্রী ১২ লাখ ৭১ হাজার ৫৮৯ জন। জিপিএ ফাইভ পেয়েছেন ৩ লাখ ২৬ হাজার ৮৮ জন। ছাত্র এক লাখ ৪১ হাজার ৪৫১ জন এবং ছাত্রী এক লাখ ৮৪ হাজার ৬৩৭ জন।  
 
উত্তীর্ণদের মধ্যে ১ লাখ ৫০ হাজার ৮৩৫ জন ছাত্র এবং এবং ১ লাখ ৪১ হাজার ৪০ জন ছাত্রী। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১১ হাজার ৮৭৭ জন। ছাত্র ৫ হাজার ৬৮৫ জন এবং ছাত্রী ৬ হাজার ১৯২ জন। এবারের প্রাথমিক সমাপনী পরীক্ষায় পাশের হার বিবেচনায় বরিশাল বিভাগ শীর্ষে রয়েছে।  

এ বিভাগে পাসের হার শতকরা ৯৬ দশমিক ৯৩ শতাংশ। ৬৪ টি জেলার মধ্যে গাজীপুর জেলা শীর্ষে রয়েছে। এ জেলায় পাসের হার শতকরা ৯৯ দশমিক ১৪ শতাংশ।  
 
অন্যদিকে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে মোট ৩ লাখ ৪ হাজার ১৭৮ শিক্ষার্থী। যার মধ্যে ছাত্র এবং ছাত্রী যথাক্রমে ১ লাখ ৫৭ হাজার ৯৩৬ জন ও ১ লাখ ৪৬ ৫৪২ জন। মোট ২ লাখ ৯১ হাজার ৮৭৫ জন উত্তীর্ণ হয়েছে।
ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ছাত্রদের সংখ্যা বেশি হলেও গড় পাসের দিক থেকে মেয়েরা এগিয়ে আছে আছে। ছাত্রদের পাসের হার শতকরা ৯৫ দশমিক ৫০ এবং ছাত্রীদের পাসের হার ৯৬ দশমিক ৪৪ শতাংশ।
 
এছাড়াও সর্বোচ্চ পাসের হার বিবেচনায় ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৮ বিভাগের মধ্যে রাজশাহী
বিভাগ শীর্ষে। এ বিভাগের পাসের হার শতকরা ৯৭ দশমিক ৮১৩ শতাংশ।
 
পড়ুন>>জেএসসি-জেডিসি পরীক্ষায় পাসের হার ৮৭.৯০ শতাংশ

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯/আপডেট: ১৫৪৩ ঘণ্টা
এমআইএইচ/আরকেআর/আরআইএস/এমএ​

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

রেজাল্ট এর সর্বশেষ