ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

শেয়ার

উভয় স্টকে সূচক বেড়ে লেনদেন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, মার্চ ৬, ২০১৪
উভয় স্টকে সূচক বেড়ে লেনদেন শুরু

ঢাকা:  দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচক বেড়ে লেনদেন শুরু হয়েছে।
 
এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক ১৯ পয়েন্ট বেড়ে লেনদেন শুরু হয়।

এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ২৭ পয়েন্ট, ১০টা ৪৫ মিনিটে সূচক ২১ পয়েন্ট, বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২০ পয়েন্ট, ১০টা ৫৫ মিনিটে সূচক ১৫ পয়েন্ট এবং বেলা ১১টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ১৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৭১১ পয়েন্টে।
 
অন্যদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় ৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১ হাজার ৭০১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে এক হাজার ১২ পয়েন্টে।
 
এ সময় পর্যন্ত ডিএসইতে ১০৯টি প্রতিষ্ঠানের দাম বাড়লেও সাধারণ সূচক বৃদ্ধি পেয়েছে ১৪ পয়েন্ট। লেনদেন হয়েছে ৪৫ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১০৯টির, কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় ওঠানামা করছে- স্কয়ার ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, ন্যাশনাল টিউবস, মিথুন নিটিং, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, হাইডেল বার্গ সিমেন্ট এবং গ্রামীণ ফোন।
 
অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯ হাজার ২২৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১২ হাজার ২৯২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৪ হাজার ৫৮৩ পয়েন্টে অবস্থান করে।
 
এ সময় পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে মোট ২ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa