ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

শেয়ার

‌উভয় স্টকে লেনদেন মাত্র ৩১৯ কোটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৪
‌উভয় স্টকে লেনদেন মাত্র ৩১৯ কোটি

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার মূল্যসূচক কমে দিনের কার্যক্রম শেষ হয়েছে।

এদিন ডিএসইএক্স সূচক ৩৬ পয়েন্ট এবং সিএসসিএক্স সূচক ৮৫ পয়েন্ট কমেছে।


 
দিন শেষে দেখা যায়, উভয় স্টকে মোট লেনদেন হয়েছে ম‍াত্র ৩১৯ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

এর মধ্যে ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ২৯১ কোটি ৫০ লাখ টাকার। রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল মাত্র ২৯২ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার লেনদেন হয়েছে ২৭ কোটি ৯৭ লাখ টাকার। রোববার লেনদেন হয়েছিল ২৩ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

মঙ্গলবার ডিএসইতে খাত ভিত্তিক লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১২ দশমিক ৪৬ শতাংশ, টেক্সটাইল খাতের ৭ দশমিক ২৭ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৭২ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৭ দশমিক ০১ শতাংশ, আর্থিক প্রতিষ্ঠান খাত প্রায় ৩ দশমিক ৮৮ শতাংশ, ব্যাংক ১০ দশমিক ৩০ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত ১৪ দশমিক ০৯ শতাংশ, প্রকৌশল ১০ দশমিক ৪১ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৯ দশমিক ০৪ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৫ দশমিক ৩০ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতেই ডিএসইর সাধারণ সূচক কমতে থাকে। তবে দুপুর পৌনে ১২টার দিকে সূচক দিনের সর্বোচ্চ ১৮ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর থেকে সূচক একটানা কমতে থাকে, যা দিনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক দিনের সর্বনিম্ন ৩৬ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৫৫৪ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে এক হাজার ৬৩৫ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ্ সূচক ১৪ পয়েন্ট কমে এক হাজার ৯৯৫ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ৭৩টির, কমেছে ১৮০টির এবং অপরিবর্তীত রয়েছে ৩২টির দাম।
 
মঙ্গলবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার পার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, পদ্মা অয়েল, লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীণ ফোন, বাংলাদেশ সাবমেরিন কেবল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, মেঘনা পেট্রোলিয়াম, ন্যাশনাল টিউবস এবং ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানি লিমিটেড (বিএটিবিসি)।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৮৫ পয়েন্ট কমে অবস্থান করে ৮ হাজার ৮৫৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১২২ পয়েন্ট কমে অবস্থান করে ১১ হাজার ৮৪০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৫৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৭৫ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৯৭ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa