ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

রাইট শেয়ার দেবে বিচ হ্যাচারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৭ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৪
রাইট শেয়ার দেবে বিচ হ্যাচারি

ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত বিচ হ্যাচারি কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের রাইট শেয়ার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া পরিচালনা পর্ষদ কোম্পানিটির অনুমোদিত মূলধন একশ’ কোটি থেকে বৃদ্ধি করে দুইশ’ কোটি টাকা করার প্রস্তাব করেছে।


 
তবে সিদ্ধান্তগুলোর জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও শেয়ারহোল্ডারদের অনুমোদন প্রয়োজন।
 
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
 
জানা যায়, কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ২‌ঃ১ হারে রাইট শেয়ার দেওয়ার প্রস্তাব করেছে। অর্থাৎ শেয়ারহোল্ডাররা একটি সাধারণ শেয়ারের বিপরীতে দুইটি রাইট শেয়ার কিনতে পারবেন। রাইট শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। তবে কোনো প্রিমিয়াম নির্ধারণ করা হয়নি।
 
মূলত কোম্পানির পরিশোধিত মূলধন বৃদ্ধির জন্য এ রাইট শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানির পরিচালনা পর্ষদ।
 
রাইট শেয়ারের টাকা কোম্পানিটি মাছ ধারার পরিমাণ ও রপ্তানি বৃদ্ধির কাজে ব্যয় করবে। বিশেষ করে গভীর সমুদ্রে মাছ ধরার জন্য আধুনিক সারঞ্জামাদি ও সুবিধাসম্পন্ন দু’টি স্টিলের ট্রলার ক্রয় করবে।
 
এজন্য কোম্পানির বিশেষ সাধারণ সভা (ইজিএম) আগামী ১৪ মে বেলা ১১টায় কক্সবাজারের মহেশখালী পাড়ায় প্রকল্প প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ এপ্রিল।
 
এছাড়া সমাপ্ত অর্থবছরে কোম্পানির কর পরবর্তী মুনাফা হয়েছে ৩ কোটি ৯০ লাখ ১০ হাজার টাকা, শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ দশমিক ১৪ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৩ দশমিক ৬২ টাকা।
 
বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।