ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সামাজিক মাধ্যমের গুজব নিয়ন্ত্রণে ব্যর্থ বিএসইসি!

শেখ নাসির হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৪
সামাজিক মাধ্যমের গুজব নিয়ন্ত্রণে ব্যর্থ বিএসইসি!

ঢাকা: গুজব ছড়িয়ে পুঁজিবাজার থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিলেও তা নিয়ন্ত্রণে ব্যর্থ হচ্ছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মূলত এসব সামাজিক মাধ্যমে ব্যবহৃত নাম ভূয়া হওয়ায় তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া সম্ভব হয় না বলে জানিয়েছে বিএসইসি কর্তৃপক্ষ।


 
যদিও ২০১০ সালে বাজারে গুজব ছড়ানোর দায়ে দুই জনকে শনাক্ত করে জরিমানা করেছিল বিএসইসি। অবশ্য তখন ফেসবুকের চেয়ে মোবাইল ম্যাসেজের মাধ্যমে গুজব ছড়ানো হতো। তাই সেসময় কয়েকজনকে শনাক্ত করা সম্ভব হয়েছিল। কিন্তু এখন ফেসবুক বা বিভিন্ন সামাজিক মাধ্যমে গুজব ছড়ানোর কারণে তা শনাক্ত করা অনেক কঠিন। এমনকি শনাক্তকরণ প্রক্রিয়া শুরু করলে ফেসবুকে হঠাৎ অকার্যকর হয়ে যায় এসব ভূয়া একাউন্টধারীরা।
 
এ বিষয়ে বিএসইসি’র মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বাংলানিউজকে বলেন, সামাজিক মাধ্যমে যারা গুজব ছড়ায় তাদের শনাক্ত করা কঠিন। কারণ যেসব পেজগুলোতে এসব তথ্য দেওয়া হয় তার অধিকাংশই ভূয়া। এমনকি শনাক্তকরণ প্রক্রিয়া শুরু করলে ফেসবুকে হঠাৎ অকার্যকর হয়ে যায় এসব ভূয়া একাউন্টধারী। তাই বিএসইসি এ বিষয়ে কিছুই করতে পারছে না।
 
সম্প্রতি মূলত ফেসবুক, টুইটার, লিংকড ইন, গুগল প্লাস ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)  নামে শতাধিক পেজের মাধ্যমে বিভিন্ন পোস্ট শেয়ার দিয়ে বিনিয়োগকারীদের মাঝে গুজব ছড়াচ্ছে একাধিক চক্র।
 
গত ২৯ মার্চ  DSE : Hot Item & Hot News Running With Current Market নামের একটি ফেজবুক পেজে পোস্ট করা হয় New Buy for Sunday  BDLAMPS hold and new buy ok. AMCL(PRAN) hold and new buy ok BSC Hold Ok. NTLTUBES hold OK.  Our Holding Items: 01. BSC, 02. AMCL(PRAN), 03. BDLAMPS, 04. NTLTUBES
 


গত ৭ এপ্রিল DSE & CSE- যে  কোম্পানি  তালিকাভুক্ত  হয়নি  তাদের  পণ্য  বর্জন  করুন !!!  নামের একটি ফেসবুক পেজে Arif Hasan নামের এক ফলোয়ার লেখেন Mamuder BSCCL (বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি) collection aj ses holo . Jorse buy hobe last hour e to reach 350++ - 400++...Collection complete koro sobai.
 
একই পেজে Akram Hossain নামের অন্য এক ফলোয়ার লিখেছেন MARKET UPDATE: Ami sokale _e bolechilam aj index negative thakbe,, tai holo.
abong ami aro bolechilam market samne onek onek valo hobe,, tai hobe.
kal 2nd half theke market ghure jabe. Tuesday / Wednesday theke market boom boom. Enjoy the ride ... join the group
https://www.facebook.com/groups/218377808363147/
 
Monthly ( 30% ) profit club নামের একটি পেজে  Sultan Mahmud লিখেছেন Vai. Amake ekta valo item din. Ami onek loss a achi. Pls......pls এবং Hell Hammer লিখেছেন অপনার পোর্টফলিও যদি ১০ লাখ বা ততোধিক হয় এবং সল্প সময়ে প্রফিট করতে চান তবে ইনবক্সে যোগাযোগ করুণ।
 
DsE cLuB নামের একটি ফেজবুক পেজে গত ৭ এপ্রিল Jony Boss নামের এক ফলোয়ার লিখেছেন Big game start will be tommorow just c familytex it will run itz highest destination 70+ within 9 working spot day.
 
একই পেজে Masudur Rahman নামের অন্য একজন ফলোয়ার লিখেছেন  Matin Spinning Mills Ltd 70 taka touch korbe.
 
বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজারে গুজব নিয়ন্ত্রণের জন্য বিএসইসি কাজ করবে। কিন্তু এখন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে যে হারে গুজব ছড়ানো হচ্ছে সে তুলনায় বিএসইসি’র নজরদারি তেমন নেই। থাকলে তারা এ বিষয়ে ব্যবস্থা নিত। এছাড়া এসব গুজব নিয়ন্ত্রণের জন্য যে সব লজিস্টিক সাপোর্ট দরকার তাও নেই বিএসইসি’র।
 
সর্বপরি নিজের টাকার নিরাপত্ত‍া নিজেই দেওয়া উচিত। বাজারের গুজবে কান দিয়ে শেয়ারে বিনিয়োগ করে লোকসান হলে সে দায়িত্ব বিনিয়োগকারীকে নিতে হবে। কারণ ইন্টারনেটে একাধিক কারসাজি চক্র সক্রিয় রয়েছে।
 
এ বিষয়ে মো. সাইফুর রহমান বলেন, টাকা বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীকেই আগে সচেতন হতে হবে। কারও কথায় বিনিয়োগ করে লোকসানে পরলে তার দায় কেউ নেবে না। এছাড়া বিনিয়োগকারীদের সচেতন করার জন্য ওয়েবসাইটেও কিছু নির্দেশনা দেওয়া আছে।
 
বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।