ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

১৭ দিনে বিও হিসাব বেড়েছে সাড়ে ৩৭ হাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৪
১৭ দিনে বিও হিসাব বেড়েছে সাড়ে ৩৭ হাজার

সম্প্রতি দেশের উভয় শেয়ারবাজারে ধীরে ধীরে বাড়ছে মূল্যসূচক ও লেনদেনের পরিমাণ। অন্যদিকে, প্রতিমাসেই কোনো না কোনো নতুন কোম্পানি প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে (আইপিও) পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে।

এই দুই কারণে সাধারণ বিনিয়োগকারীরাও বাজারমুখী হতে শুরু করেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। এর প্রভাব পড়েছে বিও হিসাব খোলার ক্ষেত্রেও। গত ১৭ দিনে শেয়ারবাজারে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব বেড়েছে ৩৭ হাজার ৫৮৬টি।

বুধবার সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

৩ সেপ্টেম্বর বুধবার পর্যন্ত বিও হিসাবের সংখ্যা ৩৭ হাজার ৫৮৬টি বেড়ে দাঁড়িয়েছে ২৮ লাখ ৭১ হাজার ১৪৩টি। যা গত ১৭ আগস্ট ছিল ২৮ লাখ ৩৩ হাজার ৫৫৭ টি।

অন্যদিকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত পুরুষ বিও হিসাবধারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ লাখ ৮ হাজার ৬২৭টি। যা গত ১৭ আগস্ট ছিল ২০ লাখ ৮৩ হাজার ১১১টি।
এ ছাড়া নারী বিও হিসাবধারীর সংখ্যা দাঁড়িয়েছে ৭ লাখ ৫২ হাজার ৫৫৭টি। যা আগস্টে ছিল ৭ লাখ ৪০ হাজার ৫১৫টি।

৩ সেপ্টেম্বর পর্যন্ত স্থানীয় বিও হিসাবধারীর সংখ্যা বেড়ে হয়েছে ২৭ লাখ ২১ হাজার ৩৩টি। আর আগস্টে ছিল ২৬ লাখ ৮৪ হাজার ৮৪৪টি।

এ সময়ে প্রবাসী বিনিয়োগকারীর সংখ্যা বেড়ে হয়েছে ১ লাখ ৪০ হাজার ১৫১টি। যা আগস্টে ছিল ১ লাখ ৩৮ হাজার ৭৮২টি।

একই সঙ্গে বেড়েছে কোম্পানি বিও হিসাবের সংখ্যা। ৩ সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানি বিও হিসাব ছিল ৯ হাজার ৯৫৯টি। যা আগস্টে ছিল ৯ হাজার ৯৩১টি।

বাংলাদেশ সময় : ১৩৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।