ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

ওয়েস্টার্ন মেরিনের আইপিওতে আড়াইগুণ আবেদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৪
ওয়েস্টার্ন মেরিনের আইপিওতে আড়াইগুণ আবেদন

ঢাকা: ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) মোট ৪২৩ কোটি ৪১ লাখ ১৪ হাজার ৫০০ টাকার আবেদন জমা পড়েছে। যা কোম্পানির আইপিও মূল্যের চেয়ে প্রায় আড়াইগুণ বেশি।



কোম্পানিটির আইপিওতে সাধারণ বিনিয়োগকারীরা জমা দেন ২৮৮ কোটি ১০ লাখ ৯১ হাজার ৫০০ টাকার আবেদন। এছাড়া ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীরা ৩৫ কোটি ৮৮ লাখ ৯ হাজার ৫০০ টাকার, প্রবাসী বাংলাদেশিরা ২৪ কোটি ৯৩ লাখ ৪৭ হাজার টাকা এবং মিউচ্যুয়াল ফান্ডের ৭৪ কোটি ৪৮ লাখ ৬৬ হাজার ৫০০ টাকার আবেদন জমা পড়েছে।  
রোববার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

গত ১০ থেকে ১৪ আগস্ট পর্যন্ত ওয়েস্টার্ন মেরিনের আইপিও আবেদন জমা নেওয়া হয়। প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ ছিল ২৩ আগস্ট পর্যন্ত।

এর আগে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)। ৫১৯তম সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হয়।

কোম্পানিটি বাজারে মোট ৪ কোটি ৫০ লাখ শেয়ার ছাড়বে। ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের জন্য প্রিমিয়াম নেওয়া হবে ২৫ টাকা। প্রিমিয়ামসহ শেয়ারের ইস্যুমূল্য ধরা হয়েছে ৩৫ টাকা। আইপিওর মাধ্যমে কোম্পানিটি ১৫৭ কোটি ৫০ লাখ টাকা উত্তোলন করবে।
 
উত্তোলিত অর্থ কোম্পানিটি ব্যাংক ঋণ পরিশোধ, অবকাঠামো উন্নয়ন এবং আইপিওর কাজে ব্যয় করবে।
 
গত ৩০ জুন, ২০১৩ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ৩ দশমিক ৮৭ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) ৪০ দশমিক ২৭ টাকা।
 
কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে প্রাইম ফিন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড, আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং ইসি সিকিউরিটিজ লিমিটেড।

বাংলাদেশ সময় : ১৪০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।