ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

ডিএসইর সাবেক চেয়ারম্যান খুরশিদের ইন্তেকাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৪
ডিএসইর সাবেক চেয়ারম্যান খুরশিদের ইন্তেকাল

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক চেয়ারম্যান খুরশিদ আলম মঙ্গলবার ভোর ৫টায় ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে... রাজেউন)। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

তিনি খুরশিদ আলম সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মারুফ আলমের বাবা।

খুরশিদ আলম দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভোগছিলেন। তার মৃত্যুতে ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া পরিচালনা পর্ষদের পক্ষ থেকে এবং ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা ডিএসই-র ব্যবস্থাপনার পক্ষ থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

এদিকে মরহুমের প্রতি সম্মান প্রদর্শন পূর্বক ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেন মঙ্গলবার ৫ মিনিট পিছিয়ে সাড়ে ১০টার পরিবর্তে ১০ টা ৩৫ মিনিটে শুরু করা হয়।

খুরশিদ আলম দেশের পুঁজিবাজারের এক সুপরিচিত ব্যক্তিত্ব। যিনি ১৯৭০ সালের ৮ এপ্রিল দেশের পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সদস্যপদ লাভ করেন। স্বাধীনতা যুদ্ধের সময় স্টক এক্সচেঞ্জের কার্যক্রম বন্ধ হয়ে যায়। স্বাধীনতা যুদ্ধ পরবর্তী সময়ে ১৯৭৬ সালের ১৬ আগস্ট পুনরায় ঢাকা স্টক এক্সচেঞ্জ নতুন যাত্রা শুরু করলে ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব গ্রহণ করেন খুরশিদ আলম এবং ১৯৭৮ সাল পর্যন্ত চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন। এ সময় ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা ছিল মাত্র ৯টি। খুরশিদ আলমসহ ১০-১২ জন ব্রোকার রোজ হাজির থেকে অল্প সংখ্যক কোম্পানি এবং অল্প সংখ্যক ব্রোকার সমঝোতার ভিত্তিতে হাতে লিখে লেনদেন কার্যক্রম সম্পন্ন করতেন।

আলম সুদুর প্রসারী স্বপ্ন নিয়ে সবার সঙ্গে আলোচনা করে স্টক এক্সচেঞ্জের কার্যক্রম পরিচালনা করার পাশাপাশি পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা ও সদস্যদের অংশগ্রহণ বৃদ্ধির ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। পরবর্তী সময়ে তিনি ১৯৮৩ থেকে ১৯৮৫ এবং ১৯৯৩ ও ১৯৯৪ সালের বিভিন্ন মেয়াদে ডিএসই’র চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময় : ১৩২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।