ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

ইউনাইটেড পাওয়ারের আইপিও অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৪
ইউনাইটেড পাওয়ারের আইপিও অনুমোদন

ঢাকা: প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন পেয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড  (ইউপিজিসিএল)।
 
মঙ্গলবার (১১ নভেম্বর) কমিশনের ৫৩১তম সভায় এ অনুমোদন দেওয়া হয়।



কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোম্পানিটি পুঁজিবাজারে মোট ৩ কোটি ৩০ লাখ শেয়ার ছেড়ে ২৩৭ কোটি টাকা সংগ্রহ করবে।
 
কোম্পানি বুক বিল্ডিং পদ্ধতিতে ১০ টাকা ফেস ভ্যালুর সঙ্গে ৬২ টাকা প্রিমিয়ামসহ ৭২ টাকা দরে শেয়ার ইস্যু করবে। আইপিও-এর ৪০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ও বাকি ৬০ শতাংশ ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারী, এনআরবি, মিউচ্যুয়াল ফান্ড ও সাধারণ বিনিয়োগকারীরা আবেদন করতে পারবে।
 
ইউনাইটেড পাওয়ারকে চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি বিডিংয়ের অনুমোদন দেয় বিএসইসি।

ওই সময় প্রতিটি শেয়ারের নির্দেশক মূল্য ৬০ টাকা নির্ধারিত হয়। ছয় ক্যাটাগরির মাধ্যমে ২৮টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী দ্বারা সমর্থন হয়।

পরবর্তীতে ২৮ জন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বিডিংয়ে অংশ গ্রহণের মাধ্যমে ৭২ টাকা নির্দেশক মূল্য নির্ধারিত হয়।
 
২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী  প্রতি শেয়ারে আয় (ইপিএস) হয়েছে ৫ দশমিক ৯৮ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৩ দশমিক ৬৪ টাকা।
 
কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে লংকা-বাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড এবং রেজিস্ট্রার অব দ্য ইস্যু হিসেবে কাজ করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।
 
বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।