ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

অস্বাভাবিক দর বাড়ায় শাহজিবাজারের শেয়ার নন-মার্জিনেবল ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৪
অস্বাভাবিক দর বাড়ায় শাহজিবাজারের শেয়ার নন-মার্জিনেবল ঘোষণা

ঢাকা: অস্বাভাবিকভাবে দর বাড়ায় শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের শেয়ারকে নন-মার্জিনেবল হিসেবে ঘোষণা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একই সঙ্গে এ শেয়ারের লেনদেন স্পট মার্কেটে করতে বলা হয়েছে।

যা ১৯ নভেম্বর থেকে কার্যকর হবে।

মঙ্গলবার (১৮ নভেম্বর) বিএসইসির ৫৩২তম জরুরি কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক ও দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বিনিয়োগকারীদের স্বার্থে শাহজিবাজার পাওয়ার কোম্পানির সাম্প্রতিক শেয়ার লেনদেনের ধারা পর্যবেক্ষণ করে এই সিদ্ধান্ত নেয় বিএসইসি।

এছাড়া যেসব ব্রোকারেজ হাউসে শাহজিবাজার পাওয়ার সংক্রান্ত লেনদেনে সিঙ্গেল এক্সপোজার লিমিট অতিক্রম হয়েছে তাদের আগামী ৩ লেনদেন দিবসের মধ্যে তা নির্ধারিত সীমার মধ্যে নিয়ে আসতে হবে। যা স্টক এক্সচেঞ্জ তদারকি করবে।

একই সঙ্গে প্রত্যেক ব্রোকারেজ হাউজকে দৈনিক লেনদেন শেষে কোম্পানিটির শেয়ার ক্রয়-বিক্রয় সংক্রান্ত তথ্য পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিজ নিজ স্টক এক্সচেঞ্জের কাছে পাঠাতে বলা হয়েছে। পরবর্তীতে উভয় স্টক এক্সচেঞ্জ ওই তথ্যের সার সংক্ষেপ পরবর্তী কার্যদিবসে বিএসইসির কাছে পাঠাবে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর শাহজিবাজার পাওয়ার কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। পরবর্তীতে দীর্ঘদিন এ শেয়ারের লেনদেন স্থগিত রাখে নিয়ন্ত্রক সংস্থা। এর পর গত ২০ অক্টোবর লেনদেন পুনরায় চালুর পর কোম্পানিটির শেয়ার দর টানা বাড়তে থাকে।

গত একমাসে এ শেয়ারের দর ৮৯ টাকা ২০ পয়সা থেকে বেড়ে ৩৩৮ টাকা ৮০ পয়সায় উঠে যায়।
 
বাংলাদেশ সময় : ১০৫৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।