ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

আপৎকালীন অধিনায়ক সাকিব

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১০
আপৎকালীন অধিনায়ক সাকিব

ঢাকা: অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা চোট নিয়ে সিরিজের বাইরে চলে গেছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচেই নেতৃত্ব দিতে হয়েছে সাকিব আল হাসানকে।

বাকি ম্যাচেগুলোতেও ফিরতে পারছেন না মাশরাফি। সেজন্য সাকিবকেই অধিনায়ক হিসেবে দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবি সভাপতি আ হ ম মোস্তফা কামালের (লোটাস কামাল) অনুমতি নিয়ে শুক্রবার টেকনিক্যাল কমিটি সাকিবকে অধিনায়ক করার চূড়ান্ত সিদ্ধান্ত নেয়।

মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস শুক্রবার সাংবাদিকদের বলেন,“সাকিবের সঙ্গে আলোচনার পর আমরা সিদ্ধান্ত নিয়েছি এই সিরিজের বাকি ম্যাচগুলোতে তাকে অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়ার। সাকিবও দ্বিমত করেনি। ”

এর আগে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে অধিনায়ক মাশরাফি চোট পেলে সাকিবের কাঁধে নেতৃত্বের দায়িত্ব পড়ে। সফরে দুই টেস্ট এবং তিন ম্যাচ একদিনের সিরিজ জিতে নেয় বাংলাদেশ। বিদেশের মাটিতে প্রথম কোন টেস্ট দলের বিপক্ষে সিরিজ জেতে বাংলাদেশ।

জিম্বাবুয়ের বিপক্ষে অ্যাওয়ে এবং হোম সিরিজ। ভারত, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং এশিয়া কাপে অধিনায়ক ছিলেন সাকিব। মাশরাফি সুস্থ হয়ে পুরোপুরি জাতীয় দলে ফেরায় নেতার দায়িত্ব থেকে সরে দাঁড়ান সাকিব।

ডিসেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজে মাশরাফি জাতীয় দলে না ফিরলেও অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন না বলে নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির এক কর্মকর্তা বাংলানিউজকে জানিয়েছেন। ওই কর্মকর্তা বলেন, মাশরাফির অনুপস্থিত থাকলে ভবিষ্যতে জাতীয় দলের নেতৃত্ব দেবেন মুশফিকুর রহিম।

এদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে বাকি তিন ম্যাচে সাকিবকে অধিনায়ক করা হলেও সহ-অধিনায়ক হিসেবে কাউকে দায়িত্ব দেওয়া হয়নি। কোন কারণে মাঠের বাইরে আসতে চাইলে সাকিব যে কাউকে দায়িত্ব দিতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘন্টা, অক্টোবর ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।