ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

খেলা

সুযোগ হারালো কাবাডি দল

আহসান হাবিব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১০
সুযোগ হারালো কাবাডি দল

ঢাকা: বাংলাদেশ কাবাডি ফেডারেশন আন্তর্জাতিক মানের টুর্নামেন্ট আয়োজন করছে অথচ সেখানে খেলতে পারছেন না জাতীয় দলের খেলোয়াড়রা। সুযোগ হাতছাড়া হওয়ার ব্যর্থতার দায়ভার একে অন্যের ঘাড়ে চাপাতে ব্যস্ত হয়ে উঠেছেন কাবাডি ফেডারেশন ও অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা।


 
ফেডারেশনের দাবি, ক্লাব প্রতিযোগিতার অজুহাতে জাতীয় দলের খেলোয়াড়দের প্রতিযোগিতায় অংশ নিতে দেয়নি বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। অন্যদিকে বিওএ বলছে ফেডারেশন যথাসময়ে অবহিত না করায় এ ব্যাপারে পদক্ষেপ নিতে পারেনি।

বৃহস্পতিবার থেকে অনুষ্ঠিত মিজান আন্তর্জাতিক ক্লাব কাপ প্রতিযোগিতায় স্থানীয় দুটিদলসহ জাপান, নেপাল, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও আসাম দল অংশ নিচ্ছে। ফেডারেশনের সাধারণ সম্পাদক মুনীর হোসেনের দাবি, নামে ক্লাব কাপ হলেও এই প্রতিযোগিতায় জাপান ও নেপালের জাতীয় দল অংশ নিচ্ছে এবং পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও আসামের রাজ্য দল খেলছে।

এশিয়ান গেমসের প্রশিক্ষণ ক্যাম্পে থাকা জাতীয় দলের কাবাডি খেলোয়াড়দের টুর্নামেন্টে খেলানোর চেষ্টা করেছিলো ফেডারেশন। দেশের মাটিতে আন্তর্জাতিক মানের এই টুর্নামেন্টে অংশ নিলে প্রস্তুতিটা অনেক ভালো হতে পারতো বলে মনে করেন কাবাডির সাধারণ সম্পাদক। খেলোয়াড়দের চেয়ে বিওএ’র কাছে আবেদনও করেছিলো। কিন্তু ক্লাব কাপ প্রতিযোগিতা হওয়ায় প্রস্তাব নাকচ করে দেয় বিওএ’র ট্রেনিং অ্যান্ড ডেভলপমেন্ট কমিটি।

মুনীর হোসেন বাংলানিউজকে বলেন,‘‘অলিম্পিক অনুমতি না দেওয়ায় জাপান ও নেপাল জাতীয় দলকে দেশের মাটিতে পেয়েও তাদের বিপক্ষে খেলতে পারলো না ছেলেরা। ”

এ ব্যাপারে বিওএ’র ট্রেনিং অ্যান্ড ডেভলপমেন্ট কমিটির চেয়ারম্যান মিজানুর রহমান মানু বলেন,‘‘কাবাডি ফেডারেশন প্রতিযোগিতা শুরুর আগের দিন খেলোয়াড় চেয়ে আমাদের কাছে আবেদন করে। তখন বিওএ সভাপতি ও মহাসচিব দেশে ছিলেন না। তাই অনুমোদন দেওয়া সম্ভব হয়নি। অথচ তারা একমাস আগে থেকেই প্রতিযোগিতার প্রস্ততি নিয়েছে। এছাড়া ক্লাব কাপে জাতীয় দলের খেলোয়াড় পাঠিয়ে ইনজুরির ঝুঁকি নিতে পারি না আমরা। ”

নিয়মের ধারবাহিকতা রক্ষা করা হয়নি স্বীকার করে মুনীর হোসেন অলিম্পিকের দ্বৈতনীতির সমালোচনা করেন,‘‘অলিম্পিক নিয়ম ও যুক্তির বেড়াজালে আমাদের আটকেছে। কিন্ত তারাই অনুশীলন ক্যাম্প বন্ধ রেখে মেয়েদেরকে হ্যান্ডবল লিগে একটি বিশেষ দলের পক্ষে খেলাতে বাধ্য করেছে। ”

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘন্টা, অক্টোবর ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad