ঢাকা, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৮ আগস্ট ২০২২, ১৯ মহররম ১৪৪৪

খেলা

মৃত্যুর ৬৩ বছর পর...

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০

ওয়ার্নামবুল: অস্ট্রেলিয়াতে ৬৩ বছর আগে মারা যাওয়া এক স্বদেশী অভিবাসির শবভষ্ম দেশে এনে তার শেষ ইচ্ছা পূরণ করতে যাচ্ছেন ভারতীয় ক্রিকেটের জীবন্ত কিংবদন্তী কপিল দেব।

পরান সিং নামের ওই ভারতীয় অভিবাসির ইচ্ছা ছিলো শবদাহের পর তার দেহ ভষ্ম যেন ভারতে নিয়ে যাওয়া হয়।

আর তা বিসর্জন দেওয়া হয় গঙ্গার জলে।

কিন্তু মৃত্যুর পর কয়েকবার তার উত্তরসুরিদের সঙ্গে যোগাযোগে ব্যর্থ হওয়ার পর পরানের দেহভষ্ম এতদিন ধরে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের ওয়ার্নামবুলে সংরক্ষণ করা হচ্ছিলো। একদিন তার কোনো আপনজন এসে শবভষ্ম ভারতে ফিরিয়ে নিয়ে যাবেন এই আশায়।

জীবিকার তাগিদে ওই ভারতীয় ১৮৯৯ সালে নিজ গ্রাম বিলগা (পাঞ্জাব) ছেড়ে পাড়ি জমান ক্যাঙ্গারুদের দেশে। নিঃসন্তান পরান ১৯৪৭ সালে ৭৭ বছর বয়সে মারা যান। যিনি পেশায় একজন হকার ছিলেন। ঘোড়ার গাড়িতে করে শহরে নগরে পণ্য ফেরি করতেন।

হৃদয় বিদারক এ কাহিনী নাড়া দিয়েছে কপিল দেবকে। তিনি পরাণের শেষ ইচ্ছা পূরনের জন্য রোববার ছুটে যান ভিক্টোরিয়ার ওয়ার্নামবুলে।

ওয়ার্নামবুল স্ট্যান্ডার্ডকে এক সাক্ষাৎকারে কপিল বলেন,“আমি মনে করি এটা একটি বিস্ময়কর কাহিনী। আমার জীবনে আমি যা করেছি নিশ্চিত ভাবেই এটি সব কিছুর থেকেই আলাদা। ”

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘন্টা, জুলই ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa