ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

খেলা

বিসিবির সঙ্গে চুক্তি করেননি ক্লুজনার

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৯ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১০
বিসিবির সঙ্গে চুক্তি করেননি ক্লুজনার

ঢাকা: ল্যান্স ক্লুজনার বোলিং কোচ হয়ে আসছেন এতে কোন সন্দেহ নেই। কিন্তু তাকে আনতে ঘাম ঝরে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র।

অনেক অনেক সুবিধা দিয়ে আনতে হচ্ছে এই দক্ষিণ আফ্রিকানকে।

ফিল্ডিং কোচ জুলিয়ান ফাউন্টেইনের সঙ্গে ক্লুজনারের কাছেও চুক্তিপত্র পাঠিয়েছিলো বিসিবি। ফাউন্টেইন শর্তে মেনে নেওয়ায় ১৫ আগস্ট থেকে বাংলাদেশের কোচ তিনি।   জাতীয় দলের সঙ্গে যোগ দিতে বৃহস্পতিবার ঢাকায় আসছেন ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের সাবেক এই ফিল্ডিং কোচ।

অন্যদিকে বোলিং কোচ ক্লুজনার বিসিবির সঙ্গে চুক্তিবদ্ধ হননি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দেওয়া শর্তে বনিবনা হয়নি তার। বেতন নিয়ে কোন সমস্যা না হলেও আনুষঙ্গিক সুযোগ সুবিধা বেশি চাইছেন ৩৮ বছর বয়সী ক্লুজনার।

দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের সাবেক এই ক্রিকেটার বিসিবির ভাড়া বাসায় থাকতে রাজি হননি। নাম প্রকাশে অনিচ্ছুক বোর্ডের একজন প্রভাবশালী পরিচালক বুধবার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান,“ক্লুজনারকে আমরা অবশ্যই কোচ হিসেবে পাবো। তবে কিছু সুযোগ সুবিধা বাড়িয়ে আনতে হচ্ছে। জাতীয় দলের অন্য কোচদের মতো তিনি ভাড়া বাসায় থাকতে রাজি নন। এমনকি খাওয়া এবং যাতায়াত সুবিধাও অন্যদের থেকে আলাদা হবে। ”

অন্যদের থেকে বেশি সুবিধা দিয়ে ক্লুজনারকে বোলিং কোচ হিসেবে আনার কারণ জানতে চাইলে তিনি বলেন,“বোলিং কোচ বিসিবি সভাপতির পছন্দের। তাকে পেতে একটু বেশি খরচ করতেও আপত্তি নেই। ”

বোলিং কোচের বাড়তি সুযোগ সুবিধা জাতীয় দলের বর্তমান কোচিং স্টাফদের মধ্যে বৈষম্য তৈরি করবে কি না এমন প্রশ্নের উত্তরে ওই কর্মকর্তা বলেন,“এখনই বলা যাবে না। তবে আপাতদৃষ্টিতে মনে হচ্ছে সুযোগ সুবিধার বিষয়গুলো প্রকাশ হলে ঝামেলা তৈরি হতে পারে। ”

এদিকে বোলিং কোচের চুক্তি বিলম্ব হওয়ার কারণ সম্পর্কে বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান এনায়েত হোসেন সিরাজ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান,“চুক্তির কিছু ধারা তার (ক্লুজনার) পছন্দ হয়নি। সেটা সংশোধন করে পাঠিয়ে দেওয়া হবে। তবে তিনি অবশ্যই জাতীয় দলের কোচ হচ্ছেন। ”

বৃহস্পতিবার ক্রিকেট অপারেশন্স কমিটির সভায় ক্লুজনারের দাবি মেনে নতুন চুক্তিপত্রের অনুমোদন করা হবে বলেও জানিয়েছেন সিরাজ।

জাতীয় দলের অনুশীলন শুরু হচ্ছে আগামী ২২ আগস্ট। আগের দিন ২১ আগস্ট নতুন দুই কোচকে ক্রিকেটারদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার ইচ্ছে ছিলো বিসিবির। প্রধান কোচ জেমি সিডন্সও তেমনটা আশা করেছিলেন। ওইদিন দুই সহকর্মীর সঙ্গে ভবিষ্যৎ পরিকল্পনার আদানপ্রদান করার কথা ছিলো সিডন্সের। ক্লুজনারের কারণে শেষ পর্যন্ত পরিকল্পনা মতো সবকিছু হচ্ছে না।

বোলিং কোচকে পেতে মাশরাফি বিন মুর্তজাদের অপেক্ষায় থাকতে হবে আগামী মাস পর্যন্ত। বিসিবির মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানিয়েছেন চুক্তি সম্পন্ন হলে আগামী মাসে ঢাকায় পৌঁছাবেন ক্লুজনার।

১৯৯৬ সালে ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় ক্লুজনারের। এরপর ৪৯টি ম্যাচ খেলে রান ১৯০৬ করেছেন। ১৭১টি একদিনের ম্যাচ খেলে ৩৫৭৬ রান করা এই ক্রিকেটার আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানেন ২০০৪ সালে। দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি প্রয়াত অধিনায়ক হ্যান্সি ক্রোনিয়ের অধীনেও খেলেছেন অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী ক্লুজনার। মূলত অলরাউন্ডার হিসেবে বিশ্ব ক্রিকেটে তিনি পরিচিত। ডানহাতি এই বোলারের টেস্ট উইকেট ৮০টি। আর ওয়ানডে উইকেট ১৯২টি। ক্লুজনার ডানহাতে বল করলেও ব্যাট করতেন বাঁহাতে।

ভারতের বিদ্রোহী ক্রিকেট লিগ হিসেবে পরিচিত আইসিএলেও যোগ দিয়েছিলেন ক্লুজনার। সে সম্পর্ক ছিন্ন করেন ২০০৯ সালে।

ক্লুজনারের কোচিং ক্যারিয়ার খুব একটা সমৃদ্ধ নয়। এবছরই দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের অধীনে লেভেল ‘ত্রি’ কোচেস কোর্স করেন ক্লুজনার। স্থানীয় একটি কাবে কোচিংও করাচ্ছিলেন। বাংলাদেশের ডাক পেয়ে সাড়া দেন। দ্বিপাক্ষিক সমঝোতা হলেই আগামী বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের বোলিং কোচ থাকবেন ক্লুজনার।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘন্টা, আগস্ট ১৮, ২০১০




বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa