ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

জাতীয় দলের বোলিং কোচ ইয়ান পন্ট

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০
জাতীয় দলের বোলিং কোচ ইয়ান পন্ট

ঢাকা: জাতীয় ক্রিকেট দলের নতুন বোলিং কোচ হলেন ইংল্যান্ডের সাবেক পেস বোলার ইয়ান পন্ট। আপাতত বিশ্বকাপ পর্যন্ত তার সঙ্গে চুক্তি করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।



বিসিবির মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস মঙ্গলবার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান ইংলিশ এই বোলিং বিশেষজ্ঞ কোচের সঙ্গে সমস্ত বিষয়ে ফয়সালা হয়ে গেছে। ঢাকায় পৌঁছানোর পর বাকি আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। বৃহস্পতিবার ঢাকায় আসবেন জাতীয় দলের নতুন বোলিং কোচ।

পন্ট বর্তমানে ইংলিশ কাউন্ট্রি কাব নর্দামটনশায়ারে ফাস্ট বোলিং পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রমে ইন্টারন্যাশনাল প্রো ক্যাম্পের প্রধান কোচও তিনি। প্রতিবছর ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকায় এই প্রশিক্ষণ ক্যাম্প হয়। বলতে গেলে খন্ডকালীন দায়িত্ব পালন করেন ইয়ান।

এর আগে নেদারল্যান্ডস জাতীয় ক্রিকেট দলের প্রধান বোলিং কোচ হিসেবে কাজের অভিজ্ঞতা আছে সাবেক এই ইংলিশ ক্রিকেটারের। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)’র জাতীয় এবং আঞ্চলিক স্কিল সেট কোচ হিসেবেও কাজ করেছেন পন্ট। প্রিয় কাব অ্যাসেক্সের ফাস্ট বোলিং কোচেরও দায়িত্ব পালন করেছেন।

স্লো বল ডেলিভারির বিষয়ে বিশ্বের অন্যতম সেরা কোচ তিনি। জাতীয় এবং আন্তর্জাতিক অঙ্গনে বোলিং কোচ হিসেবে তার সুনাম আছে। পেস বোলারদের জন্য বইও লিখেছেন ইয়ান। ‘দি ফাস্ট বোলারস বাইবেল’ নামে বই প্রকাশ হয় ২০০৬ সালে। ২০১০ সালে ক্রিকেট কোচিং নিয়ে দ্বিতীয় বই প্রকাশ করেছেন। বইয়ের নাম দিয়েছেন কোচিং ইয়থ ক্রিকেট।

খুব বড় মাপের ক্রিকেটার ছিলেন না ইয়ান পন্ট। জাতীয় দলের হয়ে খেলার সৌভাগ্য হয়নি। ইংলিশ কাউন্ট্রি চ্যাম্পিয়নশিপে মূলত অ্যাসেক্সের প্লেয়ার ছিলেন তিনি।

প্রথম শ্রেণীর ক্রিকেটে পন্টের অভিষেক হয় মিডলসেক্সের বিপক্ষে ১৯৮২ সালের ১৭ জুলাই নটিংহ্যাম্পশায়ারের হয়ে। টানা ছয় বছর প্রথম বিভাগে খেলেছেন। অ্যাসেক্সের হয়েই প্রথম শ্রেণীর ক্রিকেটে শেষ ম্যাচ খেলেছেন ১৯৮৮ সালের ৩০ আগস্ট স্যারের বিপক্ষে।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘন্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।