ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

খেলা

পুতিনকে বরখাস্ত করল আন্তর্জাতিক জুডো ফেডারেশন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
পুতিনকে বরখাস্ত করল আন্তর্জাতিক জুডো ফেডারেশন পুতিন জুডোতে ব্ল্যাকবেল্টধারী/সংগৃহীত ছবি

ইউক্রেনের ওপর সর্বাত্মক সামরিক হামলা চালানোর পর থেকে একের পর এক নিষেধাজ্ঞার মুখে পড়ছে রাশিয়া। বাদ যাচ্ছেন না খোদ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও।

এবার তাকে সভাপতির পদ থেকে বরখাস্ত করা করল আন্তর্জাতিক জুডো ফেডারেশন।

আজ রোববার এই ঘোষণা দিয়েছে খেলাটির নিয়ন্ত্রক সংস্থা। সংবাদ সংস্থা 'রয়টার্স' এমনটাই জানিয়েছে।  

গত বৃহস্পতিবার ইউক্রেনে হামলা চালানোর ঘোষণা দেন পুতিন। এরপর থেকে দুই দেশের মধ্যে চলছে তুমুল লড়াই। রাশিয়ার হামলায় এরইমধ্যে ইউক্রেনে মৃত্যুর সংখ্যা কয়েকশ ছাড়িয়ে গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ইউক্রেনের রাজধানী কিয়েভ পর্যন্ত পৌঁছে গেছে রুশ বাহিনী।  

এদিকে রাশিয়ার এমন আগ্রাসনের জবাবে পশ্চিমা দেশগুলো একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে। রাশিয়ার বহু আর্থিক সংস্থা এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে। দেশটির বহু গুরুত্বপূর্ণ ব্যক্তিও আছেন নিষিদ্ধের তালিকায়। এমনকি নিষেধাজ্ঞার মুখে পড়েছেন খোদ পুতিনও। যার সবশেষ নজির জুডোতে তার নিষিদ্ধ হওয়া।  

পুতিনের জুডোপ্রীতি কারও অজানা নয়। ৬৯ বছর বয়সী এই রাশিয়ান প্রেসিডেন্ট জুডোতে ব্ল্যাকবেল্টধারী। আন্তর্জাতিক জুডো ফেডারেশনের সান্মানিক সভাপতির পাশাপাশি তিনি সংস্থার শুভেচ্ছাদূতও। এমনকি "জুডো: হিস্টরি, থিওরি, প্র্যাকটিস" নামের একটি বইয়ের সহ-লেখকও তিনি। কিন্তু ইউক্রেনে হামলার ঘটনায় তাকে সরিয়ে দেওয়া হলো। সেই সঙ্গে আগামী ২০-২২ মে রাশিয়ার কাজানে যে জুডোর গ্র্যান্ড স্ল্যাম হওয়ার কথা ছিল তা-ও বাতিল করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।