ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

খেলা

২০২৪ অলিম্পিকে খেলতে চাই: মাবিয়া

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, জুন ৪, ২০২২
২০২৪ অলিম্পিকে খেলতে চাই: মাবিয়া

আগামী ২৮ জুন থেকে শুরু হতে চলেছে কমনওয়েলথ গেমস-২০২২। ইংল্যান্ডের বার্মিংহ্যামে বসবে এই বিশাল ক্রীড়াযজ্ঞ।

এই আসরকে সামনে রেখে প্রস্তুত হচ্ছেন প্রতিটি ডিসিপ্লিনের অ্যাথলেটরা। পুরোদমে প্রস্তুতি চালিয়ে যাচ্ছেন এসএ গেমসে পরপর দুইবার স্বর্ণ পদকজয়ী ভারোত্তলক মাবিয়া আক্তার সীমান্তও। কমনওয়েলথকে সামনে রেখে নিজের প্রস্তুতি এবং প্রত্যাশার কথা বাংলানিউজটোয়েন্টিফোরকে জানিয়েছেন তিনি।

বাংলানিউজ: কেমন আছেন?

মাবিয়া: আলহামদুলিল্লাহ ভালো আছি।

বাংলানিউজ: এখন কি নিয়ে প্রস্তুতি চলছে?

মাবিয়া: সামনে কমনওয়েলথ গেমস আছে, এ নিয়েই এখন ক্যাম্প করছি। নিজেদের প্রস্তুত করছি।

বাংলানিউজ: এবারের কমনওয়েলথ গেমসে ভারোত্তলন ইভেন্টে কত জন যাচ্ছেন?

বাংলানিউজ: এবার আমরা চারজন এই ডিসিপ্লিনে দেশের প্রতিনিধিত্ব করবো।

বাংলানিউজ: আপনি তো করোনায় আক্রান্ত হয়েছিলেন। এরপর সুস্থ হয়ে কোন কোন গেমসে অংশ নিলেন?

মাবিয়া: করোনার পরে আমি একটা অনলাইন গেমসে খেলেছি। কমনওয়েলথ কোয়ালিফাই খেলেছি। মাঝে কিছু ট্রায়াল দিয়েছি। করোনার পর আর ন্যাশনাল গেমসে খেলিনি।

বাংলানিউজ: শেষ আর্ন্তজাতিক ম্যাচ খেললেন কবে?

মাবিয়া: এ বছরের ফেব্রুয়ারিতে, আর্মি স্টেডিয়ামে একটা অনলাইন গেমস ছিল।

বাংলানিউজ: এবার কোন ক্যাটাগরিতে খেলছেন?

মাবিয়া: এবারও আমি ৬৪ কেজি ওয়েট ক্যাটাগরিতে খেলছি।

বাংলানিউজ: এবারের কমনওয়েলথে আপানার লক্ষ্য কি?

মাবিয়া: লক্ষ্য বলতে এবারের কমনওয়েলথে আমি পদকের আশা করছি না। করোনায় আক্রান্ত হওয়ার পর নিজেকে ফিট করতে অনেক সময় লাগছে। এবারের আসরে আমার পদক জয়ের কোনও লক্ষ্য নেই। তবে আগে আমি ষষ্ঠ অবস্থানে আসর শেষ করেছিলাম। এবারের আসরে আমি চাইবো নিজের অবস্থান ধরে রাখতে। ষষ্ঠ স্থানের চাইতে উপরের দিকে থেকেই আসর শেষ করতে চাইবো।

বাংলানিউজ: করোনার পর নিজেকে ফিরে পেতে কেমন পরিশ্রম করতে হচ্ছে?

মাবিয়া: আমার আবার করোনা হলে চাইবো আমি যেন মারা যাই। কারণ করোনার পর আমার ফিরে আসতে অনেক বেশি কষ্ট করতে হয়েছে। এখন পরিশ্রমের পর পারফরম্যান্স আগের জায়গায় আসছে। যদি এভাবেই সুস্থ হয়ে খেলতে পারি, তবে আশা করা যায় আমার বিগত যে রেকর্ড রয়েছে সেই অনুযায়ী কমনওয়েলথে পারফর্ম করতে পারবো।

বাংলানিউজ: এবারের আসরে পদকের আশা করছেন না। এটা কি শুধু শারীরিক অসুস্থতা কাটিয়ে নিজেকে ফিরে পাওয়ার মিশনের জন্য নাকি অন্য প্রতিবন্ধকতাও রয়েছে?

মাবিয়া: না, সত্যি বলতে কমনওয়েলথে পদক জয়ের জন্য অনেক প্ল্যানিং প্রয়োজন। আমরা যে প্ল্যানিং নিয়ে এগিয়ে যাচ্ছি, এটা ঠিক আছে। তবে এটা অনেক পুরনো প্ল্যানিং। এবার অনেক আগে থেকেই ক্যাম্প চলছে। অলিম্পিক অ্যাসোসিয়েশন এবং ফেডারেশন খুব ভালো সাপোর্ট করছে। তবে আমার কাছে মনে হয় আর একটু আপগ্রেড হওয়া উচিত অনুশীলনের ক্ষেত্রে। সাউথ এশিয়ান গেমসে আমরা তিনবার সফলতা দেখিয়েছি। দুইবার আমার হাত ধরেই সফলতা এসেছে। কমওয়েলথের জন্য আরও বেশি আপগ্রেডেড ট্রেনিং প্রয়োজন।

বাংলানিউজ: নতুনদের নিয়ে আশা কেমন?

মাবিয়া: এবার তিন নতুন খেলোয়াড় যাচ্ছেন। যেহেতু এরা নতুন, এদের নিয়ে আশা করা যায়। পদকের আশা নিয়ে কিছু বলতে চাইনা। তবে ভালো ফল এনে দিতে পারবে এরা।

বাংলানিউজ: পর পর দুটা এসএ গেমসে সাফল্য এনে দিলেন। পদকের ক্ষুধাটা কি আগের মতোই আছে?

মাবিয়া: প্রথম পদক যেটা পেয়েছি সেটা আমার ক্ষুধা বলতে পারেন। এরপর আমার দায়িত্ব চলে এসেছে দেশকে পদক এনে দেয়ার। এবার আমার দায়িত্ব আরও বেড়েছে। আগামীতে সাউথ এশিয়ান গেমসে আমি আরও ভালো কিছু করতে চাই। যেহেতু এখনো নিজের ফিটনেস ধরে রাখতে পারছি। এখনো আমার মতো কেউ আসেনি। নতুনরা এসেছেন, ভালো করছেন। তবে আমি মনে করি আমার বিকল্প এখনো বাংলাদেশে তৈরি হয়নি।

বাংলানিউজ: খেলাধুলা তো আপনার জীবনের বড় একটা অংশ। এর বাইরে আপনার কোনও ইচ্ছা আছে?

মাবিয়া: ছোটবেলা থেকেই মডেল হওয়ার ইচ্ছা ছিল। তবে কখনো এমন কোনও সুযোগ হয়নি। কখনো ক্যামেরার সামনে মডেল হিসেবে দাঁড়ানো হয়নি।

বাংলানিউজ: বিয়ে নিয়ে আপনার ভাবনা কি?

মাবিয়া: বিয়ে নিয়ে এখন তেমন কিছু ভাবছি না। ফ্রান্সে একটা স্কলারশিপ পেয়েছি। ওটা শেষ হলে পরে বিয়ে নিয়ে ভাববো। ২০২৪ অলিম্পিকে খেলতে চাই। এটা আমার জীবনের একটা লক্ষ্য। আর এখনও তেমন বয়স হয়নি যে বিয়েটা এখনই করতে হবে। আপনাদের চোখের সামনেই তো আমি বড় হয়েছি।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, জুন ০৪, ২০২২
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।